ঢাকা     ২৫ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সাউথ বাংলা ব্যাংকের মুনাফায় ঊর্ধ্বগতি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩৯, ৯ জানুয়ারি ২০২২

আপডেট: ১৪:৪০, ৯ জানুয়ারি ২০২২

সাউথ বাংলা ব্যাংকের মুনাফায় ঊর্ধ্বগতি

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের বার্ষিক মুনাফা ৩৮ শতাংশ বেড়েছে। শনিবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে প্রতিষ্ঠানটির ব্যবসা উন্নয়ন সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে জানানো হয়, এসবিএসি ব্যাংকের ২০২১ সাল শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৩১৯ কোটি টাকা; যা আগের বছর শেষে ছিল ৭ হাজার ১৪৫ কোটি টাকা। আর এসময়ে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬ হাজার ৫৪০ কোটি টাকা; যা ২০২০ সাল শেষে ছিল ৫ হাজার ৭৪০ কোটি টাকা।

২০২১ সাল শেষে পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২১০ কোটি টাকা, এর আগের বছরে ব্যাংকের মুনাফা ছিল ১৫২ কোটি টাকা। সে হিসেবে ২০২১ সালে ব্যাংকের মুনাফা বেড়েছে ৫৮ কোটি টাকা বা ৩৮ শতাংশ।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির মোল্লা বলেন, আমরা যারা বোর্ডে আছি, তাদের প্রত্যেকে বিশ্বাস করি যে, আমানতকারীরাই ব্যাংকের প্রকৃত মালিক। তাদের স্বার্থ রক্ষায় আমরা পাহারাদারের ভূমিকায় নিয়োজিত। এ কাজটিকে সুষ্ঠুভাবে সম্পাদন করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ভূমিকাই মুখ্য।

তিনি আরো বলেন, সাউথ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দক্ষতা ও নিষ্ঠার সাথে তার কার্যক্রম পরিচালনা করে আসছে। আমরা সবসময় গ্রাহকের সন্তুষ্টিকে সর্বাধিক প্রাধান্য দিয়ে কাজ করে থাকি।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোসলেহ উদ্দীন আহমেদ বলেন, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক দ্রুততম সময়ের মধ্যে সারাদেশে ১০৫টি শাখা ও উপশাখা খোলার মাধ্যমে ব্যাংকিং সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে। আমাদের ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নিয়মকানুন মেনে শহরে ও গ্রামে ১:১ শাখা খুলেছে। এক্ষেত্রে আমরা মুনাফাকে বড় করে দেখি নাই।

তিনি আরো বলেন, এসবিএসি ব্যাংক বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণেও ভূমিকা পালন করছে। আমাদের সঙ্গে বিশ্বের ২০২টি ব্যাংকের সঙ্গে করেসপন্ডিং রয়েছে। সমসাময়িক ব্যাংকগুলোর মধ্যে আমরা সর্বাধিক পরিমাণের রেমিট্যান্স আহরণ করছি।

আমদানি ও রফতানি বাণিজ্যকে সর্বাধিক গুরুত্ব দিয়ে নতুন বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, এসবিএসি ব্যাংক আধুনিক তথ্যপ্রযুক্তি নিরাপত্তা নিশ্চিত করে ব্যবহার করেছে। এরমাধ্যমে জনগণকে আরও সহজে ব্যাংকিং সেবা নিশ্চিত করতে পারছি।