Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিদায়ী বছর বিনিয়োগকারীরা ফিরে পেল ৯৪ হাজার কোটি টাকা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৪৬, ১ জানুয়ারি ২০২২

বিদায়ী বছর বিনিয়োগকারীরা ফিরে পেল ৯৪ হাজার কোটি টাকা

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০২১ সালে বিনিয়োগকারীরা প্রায় ৯৪ হাজার কোটি টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

ডিএসই’র তথ্য মতে, ২০২০ সালের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ছিল চার লাখ ৪৮ হাজার ২৩০ কোটি ৫ লাখ ২২ হাজার টাকায়। আর ২০২১ সালের শেষ কার্যদিবস বাজার মূলধন দাঁড়ায় পাঁচ লাখ ৪২ হাজার ১৯৬ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার টাকায়। এ হিসেবে বিনিয়োগকারীরা ৯৩ হাজার ৯৬৬ কোটি ৩৪ লাখ ৪২ হাজার টাকা ফিরে পেয়েছে।

এদিকে গত বছরে ডিএসইতে ১৬২.৩০ শতাংশ লেনদেন বেড়ে ৩৫৪,০৫২ কোটি ৮৬ লাখ টাকায় উন্নীত হয়। যা ডিএসই’র ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন। আলোচ্য বছরে বাজার মূলধনেও রয়েছে নতুন রেকর্ড।

২০২১ সালে ডিএসইতে মোট ২৪০ কার্যদিবস লেনদেন হয়। এতে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৩৫৪,০৫২ কোটি ৮৬ লাখ টাকা। অপরদিকে ২০২০ সালে ২০৮ কার্যদিবসে মোট লেনদেনের পরিমান ছিল ১৩৪,৯৮১ কোটি ২২ লাখ টাকা এবং গড়ে লেনদেনের পরিমান ছিল ৬৪৮ কোটি ৯৫ লাখ টাকা। এই হিসাবে ডিএসইতে গতবছরের চেয়ে ২১৯,০৭১ কোটি ৬৪ লাখ টাকা বা ১৬২.৩০ শতাংশ বেশী লেনদেন হয়েছে। বিদয়ী বছরে ডিএসইতে গড় লেনদেন ছিল ১৪৭৫ কোটি ২২ লাখ টাকা।

এছাড়া ২০২১ সালে বাজার মূলধন ডিএসই’র ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়েছে। ডিএসই বাজার মূলধন আগের বছরের তুলনায় ৯৩ হাজার ৯৬৬ কোটি টাকা বা ২০.৯৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আলোচ্য বছরে ডিএসইর বাজার ‍মূলধন ৫ লাখ ৪২ হাজার কোটি টাকায় উন্নীত হয়৷ ২০২১ সালে বাজার মূলধন সর্বোচ্চ ৫ লাখ ৮৬ হাজার কোটি টাকায় উন্নীত হয় এবং সর্বনিম্ন ছিল ৪ লাখ ৪৩ হাজার কোটি।

premierbankltd