Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিএসইসি চেয়ারম্যানের আশ্বাসে মিউচুয়াল ফান্ডের ঝলক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১২:১৭, ১০ অক্টোবর ২০২১

আপডেট: ১৮:১৮, ১০ অক্টোবর ২০২১

বিএসইসি চেয়ারম্যানের আশ্বাসে মিউচুয়াল ফান্ডের ঝলক

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের আশ্বাসের পর রোববার লেনদেনের শুরুতেই ঝলক দেখিয়েছে মিউচুয়াল ফান্ড।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই তালিকাভুক্ত সবকটি মিউচুয়াল ফান্ডের দাম বেড়ে যায়। যার ইতিবাচক প্রভাব পড়েছে মূল্য সূচকে। প্রথম এক ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ২০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয় ৫০০ কোটি টাকার ওপরে।

এর আগে শনিবার এক অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা এই খাতটিকে (মিউচুয়াল ফান্ড) অনেক দূর এগিয়ে নিতে চাই। এক্ষেত্রে আমরা সেবক হিসেবে যত সুযোগ-সুবিধা দেয়া দরকার, তার সব দিতে চাই। মিউচ্যুয়াল ফান্ডকে ১০ গুণ বাড়াতে কাজ করছে আমাদের কমিশন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, মিউচুয়াল ফান্ড খাতের কোনো প্রচার নেই। ব্যক্তিগতভাবে প্রতিদিন কমপক্ষে দুজন লোক ফোন করে কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবে তা জানতে চায়। এ বছর ফান্ডগুলো অনেক ভালো রিটার্ন দিয়েছে। তারা অনেক ভালো করছে। আমরা চাচ্ছি এই খাতটি উন্নতি করার যে সঠিক সময় যাচ্ছে, সেই সুযোগটি নিতে।

তিনি বলেন, গত সপ্তাহেও মিউচুয়াল ফান্ড খাত নিয়ে কমিশন সভায় বসেছিল। কীভাবে এই খাতকে সহযোগিতা ও দশগুণ আকার করা যায়, তা নিয়ে আলোচনা করতেই বসেছিল। তাই আশা করবো আপনাদের কী সহযোগিতা দরকার, তা বলবেন।

মিউচুয়াল ফান্ড ও বন্ডে সাপোর্ট দেওয়া নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, এখন শেয়ারবাজার থেকে যে পরিমাণ রাজস্ব দেয়া হয়, তা ১০০ গুণ বেড়ে যাবে। এজন্য মিউচুয়াল ফান্ড ও বন্ডে সহযোগিতা করা দরকার। এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান সম্মতি জানিয়েছেন।

নিয়ন্ত্রক সংস্থার এমন বক্তব্যের পর রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই সবকটি মিউচুয়াল ফান্ডের দাম বেড়ে যায়। লেনদেনের প্রথম একঘণ্টা বাড়ার ধারা অব্যাহত রয়েছে। যার ইতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে।