Biz Tech 24 :: বিজ টেক ২৪

সূচক নয়, কোম্পানির পিই দেখে বিনিয়োগ করুন: বিএসইসি চেয়ারম্যান

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩৪, ৫ অক্টোবর ২০২১

সূচক নয়, কোম্পানির পিই দেখে বিনিয়োগ করুন: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজারের সূচক নয়, কোম্পানির প্রাইস আর্নিং রেশিও (পিই) দেখে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

তিনি বলেন, গত মাস দুয়েক ধরে খাত ভিত্তিক শেয়ারের দাম বাড়ছে। ফলে ইনডেক্সও বাড়ছে। ইনডেক্স বৃদ্ধিকে কেন্দ্র করে কেউ কেউ বাস্তবতার বাইরে গিয়ে পুঁজিবাজারকে অতিমূল্যায়িত হয়েছে বলে সমালোচনা করছেন। কিন্তু বাস্তব চিত্র হলো পুঁজিবাজার অতিমূল্যায়িত না। তাই বাজার নিয়ে আতঙ্কিত হবেন না।

আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনের মাল্টিপারপাস হলে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২১’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সোমবার তিনি এসব কথা বলেন।

শিবলী রুবাইয়াত বলেন, দেশের অর্থনীতি, জিডিপি ও মাথাপিছু আয় যে হারে উন্নতি হয়েছে, সে হারে পুঁজিবাজার বাড়েনি। কিন্তু কেউ এ বিষয়গুলোর সঙ্গে তুলনা করে না। সিকিউরিটিজের দর বাড়লে মূল্যসূচক বাড়ে-এটাই স্বাভাবিক। তাই শুধু এই সূচক দিয়ে বাজারকে বিবেচনা করা ঠিক হবে না। মূল্য-আয় (পিই) অনুপাতকে বিবেচনায় নিতে হবে। এ বিবেচনায় পু্ঁজিবাজার অতিমূল্যায়িত না।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের সাধারণ বিনিয়োগকারীরা ইনডেক্স দেখে আনন্দিত বা হতাশাগ্রস্ত হয়। কিন্তু একটা মার্কেটের জন্য ইনডেক্স সাইজ বড় বিষয় না। কোম্পানিগুলোর হেল্থ ভালো করছে কিনা, ভালো ইন্টারেস্ট পাওয়ার জায়গাটা তৈরি হচ্ছে কিনা এসব বিষয়ে নজর রাখা উচিত।

তিনি বলেন, আমাদের মধ্যে অনেক অসাধু ব্যক্তি আছে যারা মার্কেটের ইনডেক্সকে আতঙ্ক রুপে দেখিয়ে মার্কেটে প্যানিক তৈরি করতে চায়। মার্কেট প্যানিক তৈরি করলে বিনিয়োগকারীরা কখনোই লাভবান হবে না। এতে কেবল সুবিধাভোগীরাই লাভবান হবে। আমাদের সাধারণ বিনিয়োগকারীদের এই বিষয়টি বুঝতে হবে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বর্তমান কমিশন পুঁজিবাজারকে এগিয়ে নিতে নতুন নতুন পণ্য আনার চেষ্টা করছে। এছাড়া কমিশন বাজারের বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে ও বিনিয়োগের রিটার্ন নিশ্চিতে কাজ করছে। একইসঙ্গে সুশাসনে জোরদার করছে কমিশন।