Biz Tech 24 :: বিজ টেক ২৪

দাম কমছে তেল-চিনির

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৩, ২১ সেপ্টেম্বর ২০২২

দাম কমছে তেল-চিনির

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম পর্যালোচনার দায়িত্বে থাকা বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন পাম অয়েল ও চিনির দাম কমানোর সুপারিশ করেছে। সংস্থাটি সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়কে পাম অয়েলের দাম লিটারে ১২ টাকা ও চিনির দাম কেজিতে ছয় টাকা কমানোর সুপারিশ করে। তবে সয়াবিন তেলের বর্তমান দাম বহাল রাখা হচ্ছে।

বর্তমানে রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি চিনি ৯০-৯৫ টাকা দরে বিক্রি হচ্ছে। সর্বশেষ গত বছরের ৯ সেপ্টেম্বর চিনির দাম নির্ধারণ করা হয়। কিন্তু ছয়মাসের বেশি সময় ধরে নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চিনি বিক্রি করছে কোম্পানিগুলো। কমিশন প্রতি কেজি খোলা চিনি সর্বোচ্চ ৮৪ টাকা ও প্যাকেটজাত চিনি সর্বোচ্চ ৮৮ টাকা নির্ধারণের সুপারিশ করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ট্যারিফ কমিশনের এক কর্মকর্তা বলেন, কয়েকটি পণ্যের যৌক্তিক বাজারদর কী হওয়া উচিত, সেই বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য বাণিজ্য মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছিল। ট্যারিফ কমিশন পর্যালোচনা করে দেখেছেন, কৃষি বিপণন আইনে কৃষি মন্ত্রণালয়কে চাল, আটা, ময়দা, ডাল, ডিম ও পেঁয়াজের মতো পণ্যের দাম বেঁধে দেওয়ার ক্ষমতা দেয়া হয়েছে।

তিনি জানান, রড ও সিমেন্টে অনেক ধরনের কাঁচামাল ব্যবহার হয়। সেগুলোর তথ্য সংগ্রহ করা হচ্ছে। এজন্য পর্যালোচনায় কিছুটা সময় লাগছে। সামগ্রিকভাবে একটি প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখানে পাম অয়েল ও চিনির দামের বিষয়ে সুপারিশ করা হয়েছে।

premierbankltd