ঢাকা     ১৬ এপ্রিল ২০২৪ ||  ৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:১৫, ১৭ আগস্ট ২০২২

আপডেট: ১১:৩০, ১৯ আগস্ট ২০২২

১ কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

পৃথক লটে এক কোটি ২৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা। এ সংক্রান্ত বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ  অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক।

অতিরিক্ত সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে ৪০ লাখ লিটার সয়াবিন তেল কেনার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি লিটার ১৭৩ দশমিক ৯৫ টাকায় সুপার অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে এ তেল কেনা হবে।

তিনি আরো বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের আরেকটি প্রস্তাবে ৮৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এই লটে প্রতি লিটার সয়াবিন তেল ১৭১ টাকায় কেনা হবে। এর মধ্যে এডিবল অয়েল রিফাইনারি লিমিটেডের কাছ থেকে ২০ লাখ লিটার, বসুন্ধরা মাল্টিফুড প্রোডাক্ট লিমিটেড থেকে ৩৫ লাখ লিটার এবং সিনো এডিবল অয়েল লিমিটেড থেকে ৩০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার।

আবদুল বারিক বলেন, সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করা হবে। এর প্রতি কেজির দাম পড়বে ১১১ টাকা। এরমধ্যে নাবিল নওগাঁ ফুড লিমিটেড থেকে এক হাজার মেট্রিক টন, এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড তিন হাজার মেট্রিক টন এবং এমএস রায় ট্রেডার্স লিমিটেড থেকে এক হাজার মেট্রিক টন ডাল কেনা হবে।