ঢাকা     ২৭ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এলো ২৬৪টি স্বর্ণমুদ্রা

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৮, ৩ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২১:৩৪, ৪ সেপ্টেম্বর ২০২২

রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এলো ২৬৪টি স্বর্ণমুদ্রা

বাড়ির সংস্কারকাজ চলার সময় রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এলো ৪০০ বছরের পুরনো ২৬৪টি স্বর্ণমুদ্রা। আর এই গুপ্তধন পেয়েই কোটিপতি হয়ে গেছেন এক দম্পতি। স্বর্ণমুদ্রায় খোদাই করা তারিখ থেকে বোঝা যায়, ১৬১০ সাল থেকে ১৭২৭ সালের মধ্যে এই মুদ্রাগুলো তৈরি করা হয়েছিল।

ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের নর্থ ইয়র্কশায়ারে। ব্রিটিশ এক দম্পতি ২০১৯ সালে নিজেদের বাসভবন সংস্কারের সময় লাভ করেন এই গুপ্তধন। রান্নাঘরের মেঝের কংক্রিটের মাত্র ৬ ইঞ্জি গভীরে একটি মুখবন্ধ ধাতব পাত্রে রাখাছিল এসব স্বর্ণমুদ্রা।

ধারণা করা হচ্ছে, তৎকালীন যুক্তরাজ্যের সবচেয়ে ধনী ও প্রভাবশালী ব্যবসায়ী হাল পরিবারের সম্পত্তি ছিল এসব মুদ্রা। ব্রিটিশ ওই দম্পতি যে বাড়িতে থাকেন সেটি বেশ পুরনো। আঠার শতকে নির্মিত সেই বাড়িটিতে তারা থাকছেন ১০ বছর ধরে।

২০১৯ সালে এই ‘গুপ্তধন’ পেলেও এতদিন এই সংবাদ গোপন রেখেছিলেন ওই ব্রিটিশ দম্পতি। সামাজিক যোগাযোগমাধ্যম ও সংবাদপত্রে নিজেদের নাম-পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই দম্পতি সম্প্রতি এসব মুদ্রা নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন; আর এজন্য তারা বেছে নিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক নিলাম প্রতিষ্ঠান স্পিংক অ্যান্ড সনকে। ওই দম্পতির পক্ষ থেকে স্পিংক অ্যান্ড সন এই নিলাম পরিচালনা করবে।

স্পিংক অ্যান্ড সনের মুখাপাত্র গ্রেগরি অ্যাডমুন্ড জানিয়েছেন, ৪০০ বছরেরও বেশি পুরনো এসব স্বর্ণমুদ্রার বর্তমান বাজারমূল্য মূল্য আড়াই লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় যা ২ কোটি ৭৫ লাখ টাকা)। আমার জন্য এটি খুবই দারুন একটা ব্যাপার। আমি আমার সারা জীবনে এত স্বর্ণমুদ্রা একসঙ্গে কখনো দেখিনি। আমরা আশা করছি এর জন্য ভালো মূল্য পাওয়া যাবে।