Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার চাঙা করতে বিএসইসি’র আরো একটি নতুন সিদ্ধান্ত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:২৭, ২৩ মে ২০২২

পুঁজিবাজার চাঙা করতে বিএসইসি’র আরো একটি নতুন সিদ্ধান্ত

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর মাধ্যমে তারল্য বৃদ্ধির লক্ষ্যে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ সীমা তিন গুন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার কমিশনের ৮২৪তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ড ব্যতীত অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগসীমা এক কোটি টাকা থেকে বৃদ্ধি করে তিন কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আর অনুমোদিত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ডের পুঁজিবাজারে বিনিয়োগ ৫০ লক্ষ টাকা থেকে বৃদ্ধি করে দেড় কোটি টাকা করা হবে।

পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ড ইলেকট্রনিক্স সাবসক্রিপশন সিস্টেমে (ইএসএস) নিবন্ধনের জন্য এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড) অনুমোদিত কপি এবং নিরীক্ষিত আর্থিক ও ব্যাংক বিবরণী যাচাই করতে হবে।

শেয়ারবাজারের তারল্য সংকট দূর করতে চলতি বছরের মার্চে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে বিএসইসি। গত ৯ মার্চ ব্যাংকগুলোর নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে নিয়ন্ত্রক সংস্থা। পরদিন ১০ মার্চ অ্যাসেট ম্যানেজম্যান্টদের সঙ্গে এবং ৩০ মার্চ বাজার মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক করে সংস্থাটি।

পুঁজিবাজারে তারল্য বাড়াতে গত ২৩ মার্চ সরকারি-বেসরকারি ৬১টি ব্যাংককে আনুষ্ঠানকিভাবে বিনিয়োগ বাড়াতে চিঠি দেয় বিএসইসি। ওই চিঠিতে ৩৩টি ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার যে বিশেষ তহবিল গঠন করেছে, তা থেকে শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে বলা হয়েছিল। বাকি যে ২৮টি ব্যাংক তহবিল গঠন করেনি, তাদের তহবিল গঠন করতে বলেছিল নিয়ন্ত্রক সংস্থাটি।

এদিকে পুঁজিবাজারের চলমান মন্দা কাটাতে মার্জিন ঋণ সুবিধা বাড়িয়ে ১:১ বা নিজস্ব ১ টাকার বিপরীতে ১ টাকা পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যা সোমবার থেকেই কার্যকর হয়েছে। রোববার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়। নতুন নির্দেশনা অনুযায়ি, তালিকাভুক্ত ৪০ মূল্য-আয় অনুপাতের (পি/ই রেশিও) পর্যন্ত যেকোন সিকিউরিটিজে ১০০% হারে মার্জিন ঋণ পাওয়া যাবে।

premierbankltd