Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার থেকে ২ হাজার কোটি টাকার বেশি তুলবে তিন ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:১১, ১৪ মে ২০২২

আপডেট: ২২:০৭, ১৯ মে ২০২২

পুঁজিবাজার থেকে ২ হাজার কোটি টাকার বেশি তুলবে তিন ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন ব্যাংকের পরিচালনা পর্ষদ ২ হাজার ১০০ কোটি টাকার বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাংক তিনটি হলো: পূবালী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক ও আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। এর মধ্যে পূবালী ব্যাংক ১ হাজার কোটি টাকার এবং প্রিমিয়ার ব্যাংক ৬০০ কোটি টাকা এবং আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে।

পূবালী ব্যাংক ঝুঁকিভিত্তিক মূলধন পর্যাপ্ততার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশিকা অনুসারে ব্যাংকের ব্যাসেল-III এর অধিনে টায়ার-II শর্ত পূরণে এক হাজার কোটি টাকার সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যু করবে। আর প্রিমিয়ার ব্যাংক সাত বছর মেয়াদী নন-কনভার্টেবল, আনসিকিউরড, ফুল্লি রিডেম্বল, ফ্লোটিং রেট সাব-অর্ডিনেটেড ৬০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে। ব্যাংকটি ব্যাসেল-III এর অধিনে টায়ার-II এর শর্ত পূরণে প্রাইভেট প্লেসমেন্টের এই বন্ড ইস্যু করবে।

এদিকে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের চতুর্থ মুদারাবা সাবঅর্ডিনেটেড বন্ডটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে। এ বন্ডের মাধ্যমে ৫০০ কোটি টাকা উত্তোলন করবে ব্যাংকটি। সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এ বন্ড ইস্যু করা হবে।

অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৪৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬ পয়সা। সে হিসাবে আলোচ্য সময়ে ব্যাংকটির ইপিএস বেড়েছে ২৩ পয়সা বা ৮৮ দশমিক ৪৬ শতাংশ। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩ টাকা ২২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২২ টাকা ৬১ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে এআইবিএলের পরিচালনা পর্ষদ।

premierbankltd