ঢাকা     ২৪ এপ্রিল ২০২৪ ||  ১১ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে আসছে নতুন ইন্স্যুরেন্স কোম্পানি, আবেদনের তারিখ ঘোষণা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৫৩, ৭ মে ২০২২

আপডেট: ২১:৪৪, ৯ মে ২০২২

পুঁজিবাজারে আসছে নতুন ইন্স্যুরেন্স কোম্পানি, আবেদনের তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য আসছে নতুন একটি ইন্স্যুরেন্স কোম্পানি। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা নেয়ার তারিখ আগামী ১১ মে নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। আবেদন চলবে ১৮ মে পর্যন্ত। মেঘনা ইন্স্যুরেন্স নামের কোম্পানিটিকে গত ১০ মার্চ প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রতিষ্ঠানটি প্রতিটি শেয়ার ১০ টাকা মূল্যে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৬ কোটি টাকা উত্তোলন করবে। আইপিওর অর্থ দিয়ে কোম্পানিটি শেয়ারবাজারে বিনিয়োগ, সরকারি ডিপোজিট ক্রয়, স্থায়ী আমানতে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটি ২০২১ সালের ৩১ মার্চ অনুযায়ী নীরিক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে (পুন:মূল্যায়ন ছাড়া) ১৬ টাকা ৪১পয়সা এবং শেয়ার প্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ১ টাকা ৮৩ পয়সা ৩১ মার্চ ২০২১ পর্যন্ত (তিন মাসের) ও বিগত পাঁচ বছরে গড়ে শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৫৬ পয়সা। শেয়ারবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

আইপিওতে কোম্পানিটি ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্ট লিমিটেড, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড।