ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বৈদ্যুতিক গাড়িতে শতকোটি ডলার বিনিয়োগ করছে মার্সিডিজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:২১, ২১ মার্চ ২০২৩

বৈদ্যুতিক গাড়িতে শতকোটি ডলার বিনিয়োগ করছে মার্সিডিজ

জার্মান গাড়ি নির্মাতা জায়ান্ট মার্সিডিজ চীন, জার্মানি ও হাঙ্গেরির কারখানা আধুনিকায়নে শতকোটি ডলার বিনিয়োগ পরিকল্পনা করছে। বৈদ্যুতিক গাড়িতে মনোযোগ ও কার্বন নিঃসরণ লক্ষ্যমাত্রা অর্জনে জোর দেয়ায় নতুন এ বিনিয়োগে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

গত ২০ নভেম্বর সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিত অটো জুরিখ কার শো’তে বিদ্যুচ্চালিত গাড়ির নতুন মডেল প্রদর্শন করেছে মার্সিডিজ বেঞ্জ।

এ দশকের শেষে ২০২০ সালের তুলনায় প্রতিটি যাত্রীবাহী গাড়ি থেকে কার্বন নিঃসরণের পরিমাণ অর্ধেকে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ইউরোপীয় ইউনিয়ন। ২০৩৫ সালের মধ্যে জ্বালানিচালিত গাড়ি বিক্রি একেবারে শূন্যের কোটায় নামিয়ে আনার চিন্তাও করা হচ্ছে।

মার্সিডিজ জানিয়েছে, এ দশকের মধ্যেই তারা বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাণের সব প্রস্তুতি সম্পন্ন করবে। এ প্রসঙ্গে মার্সিডিজের প্রডাকশন ম্যানেজার জর্জ বার্জার বলেন, প্লান্টগুলোকে বিদ্যুচ্চালিত গাড়ি তৈরির উপযোগী করতে আমরা প্রতিটি প্লান্টে ১০-১০০ কোটি ডলার বিনিয়োগ করছি। জার্মানির রাসটাট প্ল্যান্টে আগামী মাস থেকে কাজ শুরু করবে মার্সিডিজ বেঞ্জ। অধিকন্তু, পেইন্টিং সিস্টেমকে আরো আধুনিক করতে জার্মানির সিন্ডেলফিঙ্গেন, ব্রেমেন ও রাসটাট প্লান্টে ১০০-৫০০ কোটি ডলার বিনিয়োগ করবে মার্সিডিজ।

জর্জ বার্জার জানান, বৈশ্বিক বাজারে যেকোনো পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে মার্সিডিজ প্রস্তুত। তিনি বলেন, বৈশ্বিক কাঠামো প্রতিনিয়ত পরিবর্তিত। সব পরিবর্তনের সঙ্গে আমাদের তাল মেলাতে হবে।