ঢাকা     ২১ মে ২০২৪ ||  ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

জুলাই থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

প্রকাশিত: ২০:২২, ২৩ জানুয়ারি ২০২৪

জুলাই থেকে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

আগামী জুলাই মাস থেকে অবৈধ বা অনিবন্ধিত সব মোবাইল ফোন বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হুইটলির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ তথ্য জানান প্রতিমন্ত্রী। এসময় প্রতিমন্ত্রী বলেন, টেকনোলজি ডেভেলপ করা, টেস্টিং করা এবং এটা অপারেশন করতে আমাদের ৫ মাস সময় লাগবে। হঠাৎ করে আমরা এমন কোনো নীতি চাপিয়ে দিতে চাই না, যাতে করে একটা অস্থিরতা তৈরি হয়।

অনিবন্ধিত ফোনগুলো রেজিস্ট্রেশনের সুযোগ থাকবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এজন্যই দেরি হচ্ছে যে, নতুন ফোনের রেজিস্ট্রেশন করা আর সেকেন্ড হ্যান্ড ফোনের নাম ট্রান্সফার করা।

তিনি বলেন, অবৈধ পথে কেউ যেন ফোন না নিয়ে আসে এবং অবৈধ ফোন যেন ক্রয় না করে। সেজন্য আমরা একটা রিজেনেবল টাইম দিচ্ছি, আগামী তিন মাসে আমরা টেকনোলজি ডেভেলপ করবো, পরে দুই মাসে টেস্টিং করবো। আমাদের প্রত্যাশা জুলাই মাসের মধ্যে এটা অপারেশনাল করবো। সুতরাং এসময়ের মধ্যে যাতে সবাই সতর্ক থাকে এবং এ অবৈধ পথ পরিহার করে সঠিক পথে মোবাইল ফোন কেনেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বিটিআরসি খুব আন্তরিকতার সঙ্গে চেষ্টা করছে অনিবন্ধিত ফোন যাতে মার্কেটে না আসে। আমরা চেষ্টা করছি, প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে আমাদের স্থানীয় শিল্পের প্রটেকশন দেয়া এবং আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করতে।