ঢাকা     ১৭ জুন ২০২৪ ||  ৩ আষাঢ় ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বাংলালিংকের দুই হাজার টাওয়ার কিনছে সামিট

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:১৫, ১৬ নভেম্বর ২০২৩

বাংলালিংকের দুই হাজার টাওয়ার কিনছে সামিট

১১০০ কোটি টাকায় মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের দুই হাজার টাওয়ার কিনছে সামিট কমিউনিকেশনস গ্রুপের কোম্পানি সামিট টাওয়ারস লিমিটেড।

বাংলালিংকের মূল কোম্পানি ভিওন এক বিবৃতিতে জানিয়েছে, টাওয়ার বিক্রি থেকে প্রাপ্ত অর্থ প্রাথমিকভাবে বাংলালিংকের আর্থিক প্রতিশ্রুতি পূরণ ও কোম্পানির ডিজিটাল সম্প্রসারণে ব্যয় করা হবে।

বর্তমানে বাংলালিংকের ৬ হাজার ৩৪টি টাওয়ার আছে, সেখান থেকে এক তৃতীয়াংশ সামিট টাওয়ারে স্থানান্তর করা হবে, যার ফলে বাংলাদেশি কোম্পানির ব্যবস্থাপনায় সাইটের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে যাবে।

সামিটের নতুন টাওয়ার অধিগ্রহণের ফলে দেশের টাওয়ার ব্যবসায় প্রতিযোগিতা আরও বাড়বে। বর্তমানে এই সেক্টরের মার্কেট লিডা করছে ইডটকো বাংলাদেশ। প্রতিষ্ঠানটি এখনো এই ব্যবসায়ের প্রভাবশালী অংশীদার এবং বর্তমানে তাদের ১৫ হাজার ৯৫৫টি টাওয়ার আছে। এছাড়া, এটি অন্যান্য টেলিকম কোম্পানির দুই হাজারের বেশি সাইট পরিচালনা করে।

তবে সামিট কমিউনিকেশনসের একটি শক্তিশালী ফাইবার নেটওয়ার্ক ও সাবমেরিন কেবল লাইসেন্স আছে। ফলে, বাজারে তারা শক্তিশালী অংশীদার হিসেবে আবির্ভূত হবে। সামিট ৫৩ হাজার কিলোমিটার ফাইবার অপটিক নেটওয়ার্ক পরিচালনা করে এবং বাংলাদেশের ইন্টারনেট চাহিদার ৩৫ শতাংশ পূরণ করে। কোম্পানিটি দেশের প্রথম বেসরকারি সাবমেরিন ক্যাবল নির্মাণ করছে।

এর আগে, ২০১৫ সালে ৫ হাজার ২৫৮টি টাওয়ার ইডটকো বাংলাদেশ লিমিটেডের কাছে ২৫০ মিলিয়ন ডলারে বিক্রি করেছিল মোবাইল অপারেটর রবি। ২০১৮ সালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) টাওয়ার অবকাঠামো নির্মাণ ও পরিচালনার জন্য চারটি প্রতিষ্ঠানকে টাওয়ার-শেয়ারিং লাইসেন্স দেওয়ার পর থেকে ইডটকো শীর্ষস্থানীয় অপারেটর।