ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

নতুন কোম্পানি গঠন করবে রবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১২, ২০ জুলাই ২০২৩

আপডেট: ২১:৩৮, ২৫ জুলাই ২০২৩

নতুন কোম্পানি গঠন করবে রবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান

পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শতভাগ মালিকানাধীন সাবসিডিয়ারি রেডডট ডিজিটাল লিমিটেডের পর্ষদ একটি নতুন সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। এজন্য একটি পৃথককরণ স্কিমও অনুমোদন করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, রেডডট ডিজিটাল তাদের সাবসিডিয়ারি হিসেবে এক্সেনটেক পিএলসি নামে একটি নতুন কোম্পানি গঠন করবে। নতুন এ কোম্পানি কানেক্টিভিটি, আইটি ও আইসিটি সলিউশনস, ডিজিটাল সার্ভিস, সফটওয়্যার, অ্যাপ্লিকেশনস ও হার্ডওয়্যার, ডাটা সেন্টার, ক্লাউড ও ক্লাউড অবকাঠামো, আইওটি ও সাইবার সিকিউরিটি-সংক্রান্ত সেবা বিক্রি, বিতরণ ও বিপণন করবে। অন্যদিকে রেডডট ডিজিটাল আইটি ও আইসিটি সফটওয়্যার, অ্যাপ্লিকেশনস ও অন্যান্য সম্পর্কিত সলিউশনস উন্নয়ন ও পরিচালনার কার্যক্রম অব্যাহত রাখবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) রবি আজিয়াটার সমন্বিত আয় হয়েছে ২ হাজার ৩৪৮ কোটি টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ হাজার ১৯ কোটি টাকা। সে হিসাবে বছরের ব্যবধানের কোম্পানিটির সমন্বিত আয় বেড়েছে ৩২৯ কোটি টাকা বা ১৬ দশমিক ২৯ শতাংশ।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে রবি আজিয়াটা। এর মধ্যে ২ শতাংশ নগদ চূড়ান্ত লভ্যাংশ ও ৩ শতাংশ নগদ অন্তর্বর্তী লভ্যাংশ।