ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইন্টারনেটের গতি

মোবাইলে কিছুটা উন্নতি করলেও ব্রডব্যান্ডে পিছিয়েছে বাংলাদেশ

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:২৫, ২২ নভেম্বর ২০২৩

আপডেট: ১৪:৪১, ২৭ নভেম্বর ২০২৩

মোবাইলে কিছুটা উন্নতি করলেও ব্রডব্যান্ডে পিছিয়েছে বাংলাদেশ

মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বের  ১৪২ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১১তম। আর বৈশ্বিক ব্রডব্যান্ড ইন্টারনেট গতির র‍্যাংকিংয়ে গত বছর থেকে ছয় ধাপ পিছিয়ে এ বছর ১০৮ তম অবস্থানে চলে গেছে।

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওকলার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এ ক্ষেত্রে আপলোড ও ডাউনলোডের গতি, মোবাইল ইন্টারনেট ও ওয়াইফাই সহ অন্যান্য বিষয় আমলে নেয়া হয়েছে।

ওকলার প্রতিবেদন মতে, বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ২০ দশমিক ৬৬ এমবিপিএস, যেখানে আপলোডের গতি ১০ দশমিক ০৬ এমবিপিএস৷

এই তালিকার শীর্ষে আছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির ডাউনলোড গতি ২৬৯ দশমিক ৪১ এমবিপিএস ও আপলোড গতি ২৫ দশমিক ৪৯ এমবিপিএস ৷ দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে কাতার ও নরওয়ে।

অপরদিকে, তালিকায় সবচেয়ে নিচে রয়েছে লাতিন আমেরিকার দেশ কিউবা। দেশটিতে ইন্টারনেটের গড় গতি মাত্র ৩ এমবিপিএস। ১৪১ ও ১৪০ তম অবস্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তান ও ইয়েমেন।

অপরদিকে ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে বাংলাদেশের ডাউনলোড গতি ৩৮ দশমিক ৬৫ এমবিপিএস ও আপলোডে ৩৯ দশমিক ৯১ এমবিপিএস।

দক্ষিণ এশিয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে নেপাল (৮৭) ও ভারত (৮৯)। অপরদিকে পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে।

ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে সবচেয়ে এগিয়ে সিঙ্গাপুর। দেশটির ডাউনলোড স্পিড ২৬৪ দশমিক ১৫ এমবিপিএস। র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে হংকং (২৬৩.০৭ এমবিপিএস), তৃতীয় অবস্থানে রয়েছে চিলি (২৪৮.৬৫ এমবিপিএস)।