ঢাকা     ২৯ জানুয়ারি ২০২৩ ||  ১৬ মাঘ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আরো দুটি নতুন পৃথিবীর সন্ধান

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২১:২৮, ১২ জানুয়ারি ২০২৩

আরো দুটি নতুন পৃথিবীর সন্ধান

ঠিক আমাদের পৃথিবীর মতো আকৃতির আরো দুটি নতুন পৃথিবীর সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। যারা ছোট একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুর্ণায়মান। নাসার ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট বা টিইএসএস মিশনের বিজ্ঞানীরা পৃথিবী থেকে ১০০ আলোকবর্ষ দূরে এমন একটি গ্রহের সন্ধান পেয়েছেন। গ্রহটির নাম দেয়া হয়েছে টিওআই ৭০০ই।

এর আগে ২০২০ সালে টিওআই ৭০০ডি নামক একটি গ্রহ আবিষ্কার করেছিল গবেষকদল। আকৃতির দিক থেকে এটিও পৃথিবীর কাছাকাছি। ৭০০ডি ও ৭০০ই- দুটি গ্রহই নিকটতম নক্ষত্র থেকে সামঞ্জস্যপূর্ণ দূরত্বে অবস্থিত। এমন দুরত্বের গ্রহে পানি থাকা সম্ভব বলে মনে করছেন বিজ্ঞানীরা। আর পানি থাকার সম্ভাবনা মানে সেখানে জীবনের চিহ্ন থাকার সম্ভাবনা অনেক বেশি। হতে পারে সেখানে কোন প্রাণের অস্তিত্ব এখনো আছে।

আবিষ্কারের দিক থেকে নক্ষত্রটির ঘিরে থাকা চতুর্থ গ্রহ এটি। কাছের টিওআই ৭০০বি আকারে পৃথিবীর ৯০ শতাংশ। নক্ষত্রকে প্রদক্ষিণ করে মাত্র দশ দিনে। এর পরে রয়েছে টিওআই ৭০০সি, পৃথিবী থেকে আড়াই গুণ বড় গ্রহটি প্রদক্ষিণ করে ১৬ দিনে।

তবে গ্রহ দুটির সবচেয়ে বড় অসুবিধা হলো, সব সময়ই তারা আমাদের চাঁদের মতো নক্ষত্র অভিমুখে থাকে। ফলে একপাশে সর্বদা আলোকিত ও অন্যপাশে অন্ধকার থাকে। সেদিক থেকে বাসযোগ্য পরিধির মধ্যে রয়েছে ডি ও ই গ্রহ। নিকটতম গ্রহকে প্রদক্ষিণ করে যথাক্রমে ৩৭ দিন ও ২৮ দিনে।