ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ইন্টারনেট ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় শক্তি: মোস্তাফা জব্বার

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:৩৮, ২৮ নভেম্বর ২০২২

ইন্টারনেট ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় শক্তি: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডাটা ভিত্তিক সভ‌্যতার যুগে আমরা প্রবেশ করেছি। ইন্টারনেট মহাসড়ক তৈরি করতে না পারলে সামনে এগিয়ে যাওয়ার কোন প্রচেষ্টাই সফল হবে না। দেশে উচ্চগতির ইন্টারনেটের টেকসই মহাসড়ক বিনির্মাণে সরকার কার্যকর উদ‌্যোগ গ্রহণ করেছে।

রোববার রাতে রাজধানীর একটি হোটেলে আইএসপিএবি আয়োজিত ‘মিট দ্য হরাইজন’ অনুষ্ঠানে আইএসপিবি নিক্স সেবা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন । এসময় মন্ত্রী বলেন, নিরবচ্ছিন্নভাবে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে সম্ভাব‌্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর। তিনি সংশ্লিষ্ট অংশীজনদের সাথে আলোচনার মাধ‌্যমে ব্রডব‌্যান্ড ইন্টারনেটের একদেশ একরেট চালু করা দেশে ইন্টারনেট সেবা বিকাশে এক যুগান্তকারী কর্মসূচি বলে উল্লেখ করেন।

ব্রডব‌্যান্ড ইন্টারনেট সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে আইএসপিএবির ভূমিকার প্রশংসা করে মোস্তাফা জব্বার বলেন, ডাটা’র মহাসড়ক তৈরি করতে না পারলে ডেটা সভ্যতা গড়ে তোলা সম্ভব হবে না। আইএসপিএবি’র মহাসড়ক যত প্রশস্ত, মসৃণ ও সহজলভ্য হবে ততটাই বিস্তার লাভ করবে ডিজিটাল বাংলাদেশ। ‘ক্যাশসার্ভার’ বিষয়ে দেশের নিরাপত্তা এবং সাংস্কৃতিক সুরক্ষার বিষয় তুলে ধরে মোস্তাফা জব্বার বলেন, আমরা বাংলাদেশকে পশ্চিমা নোংরা সমাজ করতে পারি না। আমি মনে করি বিশ্বের প্রতিটি সোশ্যাল মিডিয়া আমাদের জনগণের নিরাপত্তা অনুযায়ী তাদের সেবা আমাদের দেবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি ইমদাদুল হকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রহিম খান ও আইএসপিএবি’র সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া।