ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৮ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

‘দেশে এখন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি’

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২২:২৪, ১৯ মে ২০২২

আপডেট: ২৩:০২, ২০ মে ২০২২

‘দেশে এখন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৮ কোটি’

ইন্টারনেট বাংলাদেশের মানুষের জীবনকে ব্যাপকভাবে পরিবর্তন করেছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এখন ১৮ কোটি। যা ২০১৮ সালেও ছিলো মাত্র চার কোটি।

বৃহস্পতিবার সিঙ্গাপুরে হুয়াওয়ে এশিয়া প্যাসিফিক ইনোভেশন কংগ্রেস-২০২২ অনুষ্ঠানে উপস্থাপিত প্রবন্ধে এ তথ্য জানান টেলিযোগাযোগ মন্ত্রী। আজ থেকে সিঙ্গাপুরে সম্মেলনটি শুরু হয়েছে। সম্মেলনের প্রথম দিন ‘বাংলাদেশ ন্যাশনাল ডিজিটাল স্ট্র্যাটেজি অ্যান্ড প্র্যাকটিস’ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থান করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার । ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ পরিকল্পনা ঘোষিত হওয়ার পর থেকে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ খাত কীভাবে দ্রুত বিকাশ লাভ করেছে তা উঠে এসেছে মন্ত্রীর প্রবন্ধে।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগোপযোগী নেতৃত্ব এবং এই খাতের সব অংশীজনের সার্বিক সহযোগিতায় কভিড-১৯ প্রাদুর্ভাব সময়েও বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্যসেবা ও অর্থনৈতিক কর্মকাণ্ড কার্যকরভাবে পরিচালনা করতে সক্ষম হয়েছে। তিনি তার বক্তব্যে জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশন কর্তৃক প্রকাশিত গত ২০২১ সালে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে এসডিজি’র লক্ষ্যমাত্রা ৫বি(১), ৯সি(১) ও ১৭.৮(১) অর্জন অর্থাৎ সাশ্রয়ী মূল্যে দেশের জনসাধারণকে ইন্টারনেট সেবা প্রদানের সক্ষমতা অর্জনের বিষয়টি উল্লেখ করেন।

এছাড়া সারা বিশ্বে বিভিন্ন দেশের অর্থনীতিতে ডিজিটাল সেবা কীভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তার ওপর আলোকপাত করেন টেলিযোগাযোগ মন্ত্রী। পরবর্তীতে তিনি হুয়াওয়ের ইন্টেলিজেন্ট ক্যাম্পাস সেশনে যোগ দেন। এই সম্মেলনে বাংলাদেশ থেকে আরো অংশগ্রহণ করেন বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার।