ঢাকা     ২৩ জুলাই ২০২৪ ||  ৮ শ্রাবণ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

৭৫ টাকা দরে শেয়ার ইস্যু করবে বাংলাদেশ সাবমেরিন কেবল

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:২৩, ২৪ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৪:০৭, ২৫ সেপ্টেম্বর ২০২৩

৭৫ টাকা দরে শেয়ার ইস্যু করবে বাংলাদেশ সাবমেরিন কেবল

অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পাওয়ার পর মূলধন বাবদ নেয়া শেয়ার মানি ডিপোজিটের বিপরীতে সরকারের অনুকূলে শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)। এক্ষেত্রে প্রতিটি শেয়ার ৭৫ টাকা দরে ইস্যু করা হবে।

বিএসসিসিএল সূত্রে জানা গেছে, ‘রিজিওনাল সাবমেরিন টেলিকমিউনিকেশনস প্রজেক্ট, বাংলাদেশ’ (ইনস্টলেশন অ্যান্ড এস্টাবলিশমেন্ট অব সেকেন্ড সাবমেরিন কেবল সিস্টেম (এসএমডব্লিউ-৫) ফর ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশনস ইন বাংলাদেশ) শীর্ষক উন্নয়ন প্রকল্পের আওতায় সরকারের কাছ থেকে ১৬৬ কোটি টাকা ইকুইটি হিসেবে নিয়েছিল বিএসসিসিএল। এ অর্থের বিপরীতে সাধারণ শেয়ার ইস্যুর জন্য অর্থ বিভাগের সম্মতি চেয়েছিল কোম্পানিটি।

সম্প্রতি প্রতিটি শেয়ার ৭৫ টাকা দরে ইস্যুর বিষয়ে সম্মতি দেয় অর্থ বিভাগ। এর পরিপ্রেক্ষিতে অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৬৫ টাকা প্রিমিয়ামে মোট ২ কোটি ২১ লাখ ৩৩ হাজার ৩৩৩টি সাধারণ শেয়ার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিবের অনুকূলে ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। শেয়ার ইস্যুর বিষয়টি শেয়ারহোল্ডার ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনক্রমে বাস্তবায়ন হবে।

শেয়ার ইস্যুর বিষয়ে গতকাল প্রকাশিত বিএসসিসিএলের মূল্যসংবেদনশীল তথ্যটি (পিএসআই) ২০২১ সালের ২৮ ডিসেম্বর প্রকাশিত পিএসআইয়ের ধারাবাহিকতায় প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। ২০২১ সালের ২৮ ডিসেম্বর প্রকাশিত পিএসআইয়ে বলা হয়েছিল, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিএসইসি ও অন্যান্য কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে কোম্পানিটির পর্ষদ সরকারের কাছ থেকে নেয়া ১৬৬ কোটি টাকার বিপরীতে ১ কোটি ৪৮ লাখ ৬৯ হাজার ৩৭টি শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ২০১৫-১৬ অর্থবছরে সরকারের কাছ থেকে নেয়া ১৪০ কোটি টাকার বিপরীতে ১ কোটি ২৭ লাখ ৪ হাজার ১৭৪টি শেয়ার ইস্যু করা হবে, যার প্রতিটির অভিহিত মূল্য হবে ১০ টাকা।

অর্থবছরের শেষ কার্যদিবসের বাজারমূল্য বিবেচনায় এর ইস্যু মূল্য হবে ১১০ টাকা ২০ পয়সা। একইভাবে ২০১৬-১৭ অর্থবছরে প্রাপ্ত ২৬ কোটি টাকার বিপরীতে ২১ লাখ ৬৪ হাজার ৮৩৬টি শেয়ার ইস্যু করা হবে, যার অভিহিত মূল্য হবে ১০ টাকা। ওই অর্থবছরের শেষ কার্যদিবসের বাজারমূল্য বিবেচনায় এর ইস্যু মূল্য হবে ১২০ টাকা ১০ পয়সা।

সব মিলিয়ে শেয়ার মানি ডিপোজিটের বিপরীতে সরকারের অনুকূলে ১ কোটি ৪৮ লাখ ৬৯ হাজার ৩৭টি শেয়ার ইস্যু করার কথা জানিয়েছিল বিএসসিসিএল। অবশ্য সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে কোম্পানিটির শেয়ারের ইস্যু মূল্য আগের তুলনায় কমেছে। ডিএসইতে গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ২১৮ টাকা ৯০ পয়সা।