Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে নিশ্চিন্তে বিনিয়োগ করুন: শিবলী রুবাইয়াত

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৬, ৩ আগস্ট ২০২১

আপডেট: ১৪:৫৭, ৩ আগস্ট ২০২১

পুঁজিবাজারে নিশ্চিন্তে বিনিয়োগ করুন: শিবলী রুবাইয়াত

পুঁজিবাজারে নিশ্চিন্তে বিনিয়োগের আহবান জানিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বর্তমান কমিশন পুঁজিবাজারের উন্নয়নে কাজ করছে। একই সাথে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায়ও আমরা কাজ করছি।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে অনুষ্ঠিত ইউএস- বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিটে এসব কথা বলেন বিএসইসি’র চেয়ারম্যান। এসময় তিনি আরও বলেন, বাংলাদেশ বিনিয়োগকারীদের প্রচুর রিটার্ন দেয়ার চেষ্টা করছে। যার ফলাফল পুঁজিবাজারে এরইমধ্যে দেখা গেছে। হংকংয়ের ফ্রন্টিয়ার জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বাংলাদেশ এশিয়ার সেরা পুঁজিবাজারে উঠে এসেছে। আমাদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দিন দিন বাড়ছে। এক্ষেত্রে সবচেয়ে বড় অবদান রাখছে শিক্ষিত ও আধাশিক্ষিত শ্রমিকেরা। দেশের রাজনৈতিক স্থীতিশীলতা বজায় রয়েছে, প্রতিনিয়ত অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে। এছাড়া দেশটির পুঁজিবাজার অনেক ভালো করছে এখন। এদিকে আমাদের রিজার্ভের পরিমাণও বাড়ছে প্রতিনিয়ত।

বিএসইসি’র চেয়ারম্যান বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স ডাবল ডিজিট গ্রোথ ২৪ দশমিক ৪ শতাংশ। চলতি মাসে ডিএসইর মোট বাজার মূলধন রেকর্ড ৬৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত ১২ বছরে বাংলাদেশের জিডিপি অনেক বৃদ্ধি পেয়েছে। পাকিস্তান এবং ভিয়েতনামসহ আরও অনেক দেশকে পিছনে ফেলেছে বাংলাদেশ। বর্তমানে দেশটির জিডিপির পরিমাণ ৩৫৩ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, আইসিটি রপ্তানি খাত বর্তমানে এক বিলিয়ন ডলারে পৌঁছেছে। বাংলাদেশের বিপুল জনসংখ্যাই এখন সম্পদ হিসেবে তৈরি হয়েছে। দেশটিতে মোবাইল ফোন ব্যাবহারকারীর সংখ‌্যা মোট ১৭০ মিলিয়ন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা রয়েছে ১১২ মিলিয়ন। বাংলাদেশে প্রতি পাঁচজনের মধ্যে তিন জনের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) একাউন্ট রয়েছে। এর মধ্যে প্রতি পাঁচ জনের একজন সক্রিয় থাকে। অপরদিকে বাংলাদেশের ই-কমার্স ২০২৩ সালে ৩ বিলিয়ন ডলারে যাওয়ার আশা করা হচ্ছে। এর পরিমাণ বর্তমানে রয়েছে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার। বিশ্বে বাংলাদেশের ই-কমার্স বাজারের অবস্থান ৪৬তম। দুই হাজার সাইট এবং ৫০ হাজার ফেসবুক পেইজ রয়েছে এগুলোর।

তিনি আরও বলেন, বাংলাদেশে প্রচুর সম্ভাবনা রয়েছে। বিশেষ করে যুবকদের জন্য অনেক সুযোগ রয়েছে। আপনার নিশ্চিন্তে এখানে বিনিয়োগ করতে পারেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সরকারের পক্ষ থেকে বক্তব্য রাখেন ক্যালিফোর্নিয়া রাজ্যের মেয়র লিসা এম গিলমোর, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার, বানিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বেপজা’র নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, ভেঞ্চার ক্যাপিটাল এন্ড প্রাইভেট ইক্যুইটিজ এসোসিয়েশনের সভাপতি শামীম আহসান।