ঢাকা     ২২ এপ্রিল ২০২৪ ||  ৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

অন্যের ব্যবসায় বাধা; ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৯, ১৬ জানুয়ারি ২০২৪

অন্যের ব্যবসায় বাধা; ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা

অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। বাজারে নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের অভিযোগ তদন্তের পর এই সিদ্ধান্ত নিয়েছে বিসিসি।

২০২০ সালের ডিসেম্বরে এমজিএইচ রেস্তোঁরা প্রাইভেট লিমিটেডের দায়ের করা অভিযোগের তদন্ত শেষে এই জরিমানা করা হয়েছে।

এমজিএইচ রেস্তোঁরাগুলো ফুডপান্ডার বিরুদ্ধে বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার ও নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগ করেছিল। অভিযোগে বিশেষভাবে প্রতিযোগিতা আইনের ১৬ (১) এবং ১৬ (২) ধারার উল্লেখ করা হয়।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, দীর্ঘদিনের অনুসন্ধানে দেখা গেছে, ফুডপান্ডা বাংলাদেশের বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করছে। এই অবস্থানকে কাজে লাগিয়ে নান্দোস এবং পেয়ালার মতো প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনায় বাধার সৃষ্টি করেছে।

১০ লাখ টাকা জরিমানার পাশাপাশি ফুডপান্ডার ওপর বিধিনিষেধও আরোপ করেছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। ফলে ফুডপান্ডা এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্তোরাঁগুলোকে বাধা দিতে পারবে না।

প্রতিযোগিতা কমিশনের এই পদক্ষেপ, বাংলাদেশে ক্রমবর্ধমান খাবার সরবরাহ বাজারে ন্যায্য প্রতিযোগিতা নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ উদাহরণ হয়ে থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ভোক্তা ও রেস্তোরাঁগুলোর স্বার্থ রক্ষার সঙ্গে সঙ্গে আরও প্রতিযোগিতামূলক বাজার গড়ে তোলার লক্ষ্যে কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।