ঢাকা     ০৪ মে ২০২৪ ||  ২০ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে কেন্দ্রীয় ব্যাংকের কঠিন শর্ত

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:২৮, ২৯ আগস্ট ২০২২

আপডেট: ১০:৫৬, ৩১ আগস্ট ২০২২

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে কেন্দ্রীয় ব্যাংকের কঠিন শর্ত

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালক নিয়োগের শর্ত কঠোর করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া কোন পরিচালক নিয়োগ করা যাবে না। আবার নিয়োগপ্রাপ্ত কোনো পরিচালককে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়া অব্যাহতি বা অপসারণও করা যাবে না।

সোমবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেয়া হয়। বিভাগটির পরিচালক মো. আমির উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনের কপি দেশের সবকটি আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। এতে আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হওয়ার যোগ্যতা ও অযোগ্যতা সম্পর্কেও বেশকিছু নতুন শর্ত দেয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, সংশ্লিষ্ট পরিচালককে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিধানানুযায়ী ন্যূনতম শেয়ার ধারণ করতে হবে। ওই পরিচালকের অন্যূন ১০ বছরের ব্যবস্থাপনা, ব্যবসায়ীক বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। কোনো পরিচালক কিংবা তার স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ঋণ খেলাপি হতে পারবে না।

পরিচালক হওয়ার অযোগ্যতা হিসাবে প্রজ্ঞাপনে বেশকিছু শর্ত উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়, পরিচালক পদে মনোনীত ব্যক্তি বা মনোনয়ন প্রদানকারী প্রতিষ্ঠান ফৌজদারি অপরাধে দণ্ডিত হতে পারবে না। সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান সম্পর্কে দেওয়ানি কিংবা ফৌজদারি আদালতের রায়ে কোনো বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য থাকলেও তিনি পরিচালক হতে পারবে না। পরিচালক পদে মনোনীত ব্যক্তি বা মনোনয়ন প্রদানকারী প্রতিষ্ঠানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক বা সরকারের কোনো সংস্থা কর্তৃক সম্পাদিত তদন্ত কিংবা পরিদর্শন প্রতিবেদনে জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্যবিধ অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার বিষয়ে কোনো পর্যবেক্ষণ থাকতে পারবে না। মনোনীত ব্যক্তি বা মনোনয়ন প্রদানকারী প্রতিষ্ঠান যদি আর্থিক খাতসংশ্লিষ্ট কোনো নিয়ন্ত্রক সংস্থার বিধিমালা, প্রবিধান বা নিয়মাচার লঙ্ঘনজনিত দণ্ডিত হলে সেটিও পরিচালক পদের জন্য অন্তরায় হবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, কোন ব্যক্তি কোন আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক থাকা অবস্থায় তার স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কোম্পানি যার কোন পৃথক সত্ত্বা নেই তার পক্ষে আর কোনো পরিচালক উক্ত আর্থিক প্রতিষ্ঠানের পর্ষদে নিযুক্ত হতে পারবে না। আর্থিক প্রতিষ্ঠানে বহিঃহিসাব নিরীক্ষক, আইন উপদেষ্টা, উপদেষ্টা, পরামর্শক, বেতনভুক কর্মচারী বা অন্য কোন পদের দায়িত্বে নিয়োজিত রয়েছেন কিংবা বিগত পাঁচ বছরের মধ্যে নিয়োজিত ছিলেন এরূপ ব্যক্তি সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবে না।

আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক পদের মেয়াদ হবে অনধিক তিন বছর। কোনো পরিচালক একাদিক্রমে তিন মেয়াদের বেশি উক্ত পদে অধিষ্ঠিত থাকতে পারবেন না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।