ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১২ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আইপিও আবেদনে নতুন নিয়ম চালু

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২২:০০, ৮ জুন ২০২২

আইপিও আবেদনে নতুন নিয়ম চালু

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ার কেনার জন্য আবেদন করতে হলে এখন থেকে সেকেন্ডারি মার্কেটে থাকতে হবে আগের চেয়ে বাড়তি বিনিয়োগ। সেকেন্ডারি বাজারে সর্বনিম্ন ৫০ হাজার টাকার বিনিয়োগ না থাকলে বিনিয়োগকারীরা আইপিওতে আবেদন করতে পারবেন না।

পুঁজিবাজারে স্থিতিশীলতার স্বার্থে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন এই নিয়ম চালু করেছে। বুধবার অনুষ্ঠিত বিএসইসির ৮২৬তম কমিশন সভায় ন্যুনতম বিনিয়োগের সীমা বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সভায় এনআরবি বাংলাদেশীদের (Non Resident Bangladeshi-NRB) ন্যুনতম বিনিয়োগ সীমাও বাড়ানো হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্ত অনুসারে, এখন থেকে আইপিওতে আবেদনের ক্ষেত্রে  সেকেন্ডারি বাজারে সংশ্লিষ্ট অনিবাসী বাংলাদেশীদের কমপক্ষে ৫০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। এতদিন ২০ হাজার টাকা পর্যন্ত বিনিয়োগ থাকলেই চলতো। নতুন শর্তের কারণে বিনিয়োগকারীদেরকে বাড়তি ৩০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। অন্যদিকে এনআরবিদের ক্ষেত্রে আইপিওতে আবেদনের জন্য কমপক্ষে ১ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে সেকেন্ডারি মার্কেটে।

পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীদের দীর্ঘ মেয়াদী বিনিয়োগ অভ্যাস গড়ে তোলা, তারল্য বৃদ্ধি এবং প্রকৃত বিনিয়োগকারীদের আইপিও আবেদনের সুযোগ করে দেয়ার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।