Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজার থেকে ১০০০ কোটি টাকা তুলবে দুই ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১০, ১ জুন ২০২২

আপডেট: ২১:৩৪, ৫ জুন ২০২২

পুঁজিবাজার থেকে ১০০০ কোটি টাকা তুলবে দুই ব্যাংক

পুঁজিবাজার থেকে এক হাজার কোটি টাকা তুলবে তালিকাভুক্ত দুই ব্যাংক। এর মধ্যে আইএফআইসি ব্যাংক লিমিটেডের ৫০০ কোটি টাকার বন্ডের প্রস্তাবের বিষয়টির অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার বিএসইসি’র ৮২৫তম সভায় উক্ত বন্ডটির অনুমোদন দেয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইএফআইসি ব্যাংকের সাত বছর মেয়াদী এই বন্ডটি স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের অনুকূলে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে আইএফআইসি ব্যাংক টায়ার-২ মূলধন ভিত্তি শক্তিশালী করবে। এই বন্ডের প্রতি ইউনিট অভিহিত মূল্য ১ কোটি টাকা।

এই বন্ডের ট্রাস্টি ও ম্যানডেটেড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে। এছাড়া বন্ডটিকে অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) অন্তর্ভূক্ত করার জন্য শর্তারোপ করেছে নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে তালিকাভুক্ত ব্যাংক খাতের অপর কোম্পানি মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ ৫০০ কোটি টাকার ৫ম এমটিবি নন-কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি ৫০ লাখ টাকার বন্ড ইস্যু করবে। বন্ডটির মেয়াদ ৭ বছর। ব্যাংকটি টিয়ার-২ এর শর্ত পূরণে নিয়ন্ত্রক সংস্থার সম্মতি নিয়ে বন্ড ইস্যু করতে পারবে।

premierbankltd