ঢাকা     ২৬ এপ্রিল ২০২৪ ||  ১৩ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারে আরো বিনিয়োগের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৫, ২৮ মে ২০২২

পুঁজিবাজারে আরো বিনিয়োগের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) আরো ২০৫ কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিলের আওতায় এই অর্থ বিনিয়োগ করা হবে বলে জানা গেছে।

নির্দেশনায় বলা হয়েছে, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় প্রণোদনা স্কীমের আওতায় আইসিবির মাধ্যমে বিতরণকৃত ঋণের সুদ ও আসল হিসেবে আদায়কৃত অর্থ পুন:ব্যবহারের অনুমতি দেয়া হলো। এ লক্ষ্যে ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল-২’ গঠন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় আরো বলা হয়েছে, এ অর্থ ব্যবহার এবং ফেরৎ প্রদানে সরকারী নির্দেশনা তথা নীতিমালা এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), আইসিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকে উল্লেখিত নির্দেশনা অনুসরণীয় হবে।

এর আগে গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পুঁজিবাজার উন্নয়নে ‘বিএসইসি, বিএপিএলসি এবং সিএমএসএফ-এর মধ্যে সংলাপে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, প্রধানমন্ত্রীকে সব বিষয়ে অবহিত করা হয়েছে। তিনি আশ্বস্ত করেছেন দেশের শেয়ারবাজার স্থিতিশীল করতে সব সমস্যা সমাধান করা হবে।

বিএসইসির চেয়ারম্যান আরো বলেন, পুঁজিবাজার অনেক বড় করতে হবে। এজন্য বর্তমান কমিশন কাজ করে যাচ্ছে। আগামী সপ্তাহ থেকে দেশের পুঁজিবাজার অনেক ভাল হবে। সমস্যা অনেকাংশ কেটে যাবে। ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) গঠন করা হয়েছে সবার কল্যানে। সিএমএসএফের এর অর্থ কমবেনা। বরং বিনিয়োগের মাধ্যমে বাড়তে থাকবে।