Biz Tech 24 :: বিজ টেক ২৪

এক চার্জেই দেড়শ কিলো চলবে দৃষ্টিনন্দন এই বাইক

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৯, ১৪ মার্চ ২০২১

এক চার্জেই দেড়শ কিলো চলবে দৃষ্টিনন্দন এই বাইক

বিশ্বজুড়ে বেড়েই চলেছে জ্বালানি তেলের দাম। অন্যদিকে তার সাথে তাল মিলিয়ে বেড়ে চলেছে বিকল্প জ্বালানির যানের জনপ্রিয়তাও। আর সেটাই মাথায় রেখে আসছে একের পর এক ইলেকট্রিক যান। এই ধারাবাহিকতাকে আরও একধাপ এগিয়ে নিতে দৃষ্টিনন্দন দুই বাইক ভারতের বাজারে এনেছে স্মার্ট আপ কোম্পানি কবীরা মোবিলিটি।

সম্প্রতি কবীরা মোবালিটির পক্ষ থেকে লঞ্চ করা হয়েছে KM 3000 এবং KM 4000 নামের দুটি ইলেকট্রিক বাইক। কোম্পানিটির দাবি, এই বাইক দুটি এক বার চার্জ দিলে চলবে ১৫০ কিলোমিটার। Kabira KM 4000 নর্মাল এবং স্পোর্টস ইভয় রাইডিং এর জন্য উপযোগী বলেও জানানো হয়েছে।

সংস্থাটি আরও দাবি করেছে যে, স্পোর্টস মোডে এক বার চার্জ দিলে ৯০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে এই বাইক। বাইকটির সর্বোচ্চ গতি ১২০ কিলোমিটার। মাত্র ৩.৩ সেকেন্ডে এই বাইক ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে পৌঁছাতে সক্ষম বলে জানানো হয়েছে।

এই বাইক দুটিতে রয়েছে দুই ধরনের চার্জের ব্যবস্থা। একটি হলো ই (E) মোড। এটির ক্ষেত্রে ব্যাটারি ফুল চার্জ হতে সময় লাগবে ৬ ঘণ্টা ৩০ মিনিট সময়। আর অপরটি হলো বুস্ট (Boost) মোড। সেক্ষেত্রে ৫০ মিনিটে ৮০% ব্যাটারি চার্জ দেওয়া সম্ভব হবে। ব্যবহার করা হয়েছে ইউনিভার্সাল টাইপ ২ চার্জার। দুটি বাইকেই ব্যবহার করা হয়েছে লিথিয়াম আয়ন ব্যাটারি।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, KM 3000 এর দাম রাখা হয়েছে ১,২৬,৯৯০ ভারতীয় রুপি। আর KM 4000 এর দাম রাখা হয়েছে ১,৩৬,৯৯০ রুপি।

তবে শুধু গতি নয়, লুকস এর দিক থেকেও অন্যতম হয়ে উঠেছে এই ই-বাইক। কোম্পানি সূত্রের খবর, লঞ্চিং এর পর মাত্র ৪ দিনেই বুকিং ছাড়িয়েছে ৫ হাজার।