ঢাকা     ০৩ মে ২০২৪ ||  ১৯ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

স্মার্টফোনের ওজনের কম্পিউটার আনলো শাওমি

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৪, ১৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৭:০৪, ১৯ ফেব্রুয়ারি ২০২২

স্মার্টফোনের ওজনের কম্পিউটার আনলো শাওমি

চীনা প্রযুক্তি জায়ান্ট শাওমি স্মার্টফোনের ওজনের কাছাকাছি একটি মিনি কম্পিউটার উন্মুক্ত করেছে। মাত্র ২৫০ গ্রাম ওজনের মিনি কম্পিউটারটি ব্যবহারকারী চাইলে সহজেইব্যাগে করে বহন করতে পারবেন।

নিংমেই মিনি কম্পিউটার সিআর ৮০ নামে এটি বাজারে আনা হয়েছে। ডিভাইসটির সঙ্গে মনিটর, কি-বোর্ড ও মাউস যুক্ত করে কাজ করা যাবে। যেসব ব্যবহারকারী কম্পিউটারে ভারি কাজ করেন না তাদের জন্য নতুন এই মিনি কম্পিউটারটি ভালো বিকল্প হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এর মাধ্যমে দৈনন্দিন জীবনের সাধারণ কাজ ও বিনোদনের চাহিদা পূরণ করা সম্ভব হবে। নতুন ডিভাইসটির দৈর্ঘ্য ও প্রস্থ ১২ সেন্টিমিটারের কম এবং পুরুত্ব ২ দশমিক ৫ সেন্টিমিটারের কম।

মিনি কম্পিউটারটিতে এন৫১০৫ কোয়াড কোর, ফোর থ্রেড প্রসেসর দেয়া হয়েছে। যার সর্বোচ্চ গতি ২ দশমিক ৯ গিগাহার্টজ। চিপটিতে ৪ মেগাবাইটের এলথ্রি ক্যাশ মেমোরি রয়েছে। এটি ১০ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করে।

কম্পিউটারটিতে একটি উচ্চগতিসম্পন্ন এম.২ এসএসডি ও ডিডিআরফোর মেমোরি দেয়া হয়েছে। এসএসডির ধারণক্ষমতা ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। কানেক্টিভিটির জন্য ডিভাইসটিতে ইন্টেলের এসি৭২৬৫ ওয়্যারলেস নেটওয়ার্ক কার্ড রয়েছে। যেটিতে ডুয়াল ব্যান্ড (২.৫ ও ৫জি) ওয়াই-ফাই কানেকশন ও ব্লুটুথ মডিউল রয়েছে।

৬ জিবি র‌্যাম ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৭২ ডলার এবং ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২০৪ ডলার।