Biz Tech 24 :: বিজ টেক ২৪

কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদন

তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে স্যামসাং

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৪, ৮ নভেম্বর ২০২১

আপডেট: ১৩:২৩, ৯ নভেম্বর ২০২১

তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে স্যামসাং

তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বিশ্বে মোট স্মার্টফোন বিক্রি হয়েছে ৩৪ কোটি ২০ লাখ ইউনিট। দ্বিতীয় প্রান্তিকের চেয়ে ৬ শতাংশ বাড়লেও আগের বছরের চেয়ে কমেছে ৬ শতাংশ। এই সময়ে স্মার্টফোন বিক্রিতে শীর্ষস্থান ধরে রেখেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্মার্টফোন জায়ান্ট স্যামসাং।

তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রি হয়েছে ৬ কোটি ৯০ লাখ ইউনিট, যা আগের প্রান্তিকের চেয়ে ২০ শতাংশ বেশি। দ্বিতীয় স্থানে থাকা অ্যাপলের ১৫ শতাংশ বিক্রি বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৮০ লাখ ইউনিট। তৃতীয় স্থানে থাকা শাওমির স্মার্টফোন বিক্রি ৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৪৪ লাখ ইউনিট।

কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংস্থাটির গবেষণা পরিচালক জেফ ফিল্ডহ্যাক বলেন, ২০২১ সালজুড়েই যুক্তরাষ্ট্রের স্মার্টফোন বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। তৃতীয় প্রান্তিকে যুক্তরাষ্ট্রের স্মার্টফোন বাজারে একচেটিয়া আধিপত্য ধরে রেখেছে অ্যাপল ও স্যামসাং। উভয় কোম্পানি সম্মিলিত বাজার শেয়ার ৭৭ শতাংশে দাঁড়িয়েছে। অ্যাপল ও স্যামসাংয়ের বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৯ ও ১৮ শতাংশ। চিপ ও উপকরণ স্বল্পতা সত্ত্বেও তৃতীয় প্রান্তিকে যুক্তরাষ্ট্রের মোট স্মার্টফোন বিক্রির ১৭ শতাংশ ছিল আইফোন ১৩। ছুটির মৌসুমে আইফোনের এ চাঙ্গা বিক্রি অব্যাহত থাকবে বলে আশা করা যাচ্ছে।

ফোল্ডেবল ফোন বাজারে নিয়ে আসা এবং স্যামসাং এ৩২ ফাইভজি ফোন নিয়ে আসার মাধ্যমে স্যামসাংও নিজের অবস্থান সুসংহত করেছে। এলজির স্মার্টফোন সেগমেন্ট বন্ধ হওয়ায় বাজার শেয়ার বেড়েছে স্যামসাং ও মটোরোলার।