ঢাকা     ০৪ মে ২০২৪ ||  ২১ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিশ্বব্যাপী হুয়াওয়ের স্মার্টফোন বিক্রিতে ধস

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ৫ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৭:৪৩, ৭ ফেব্রুয়ারি ২০২২

বিশ্বব্যাপী হুয়াওয়ের স্মার্টফোন বিক্রিতে ধস

বিশ্বের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড হওয়ার দৌড়ে ভালোই এগিয়ে যাচ্ছিল চীনা প্রযুক্তি ব্যান্ড হুয়াওয়ে। স্যামসাং ও অ্যাপলের মতো প্রযুক্তি জায়ান্টকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি। তবে নিরাপত্তা ঝুঁকির অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞায় সব ওলটপালট হয়ে যায়। প্রতিষ্ঠানটির স্মার্টফোন বিক্রিতে ধস নেমে এখন হারিয়ে যাওয়ার পথে।

টেলিযোগাযোগ ও প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান ওমডিয়ার উপাত্তে দেখা গেছে, ২০২১ সালে হুয়াওয়ের হ্যান্ডসেট বিক্রি ৮১ দশমিক ৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ কোটি ৫০ লাখ ইউনিট। যেখানে ২০২০ সালে হুয়াওয়ের বাজার ছিল ১৫ শতাংশ, তা ২০২১-এ দাঁড়িয়েছে মাত্র ৩ শতাংশ। ২০২০ সালে করোনা মহামারীর মধ্যেও ১৮ কোটি ৮৫ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে হুয়াওয়ে।

২০১৯ সালে ২৪ কোটি ৬ লাখ ফোন বিক্রি করে অ্যাপলকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছিল চীনা ব্যান্ড হুয়াওয়ে। সে বছর শীর্ষ স্মার্টফোন বিক্রেতা স্যামসাংয়ের হ্যান্ডসেট বিক্রি হয়েছিল ২৯ কোটি ৮০ লাখ ইউনিট। তৃতীয় স্থানে থাকা অ্যাপলের বিক্রি হয়েছিল ১৯ কোটি ৮১ লাখ ইউনিট।

জাতীয় নিরাপত্তা ঝুঁকির অভিযোগে ২০১৯-এর মাঝামাঝিতেই হুয়াওয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র। এতে যুক্তরাষ্ট্র থেকে প্রয়োজনীয় উপকরণ পেতে সমস্যায় পড়ে হুয়াওয়ে। এমনকি নিষেধাজ্ঞার তালিকায় ওঠার কারণে সার্চ, ম্যাপস ও প্লে স্টোরের মতো বিভিন্ন গুগল অ্যাপ ব্যবহার করতে পারছিল না প্রতিষ্ঠানটি। চীনের বাজারে এটা তেমন সমস্যার কারণ না হলেও বৈশ্বিক বাজারে নেতিবাচক প্রভাব ফেলে। যার কারণে বিশ্বব্যাপী হুয়াওয়ের স্মার্টফোন বিক্রিতে ধস নেমেছে।