Biz Tech 24 :: বিজ টেক ২৪

চাঁদ থেকে দুই কেজি মাটি নিয়ে ফিরছে চীনের চন্দ্রযান

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৪, ১৫ ডিসেম্বর ২০২০

চাঁদ থেকে দুই কেজি মাটি নিয়ে ফিরছে চীনের চন্দ্রযান

চীনের চন্দ্রযান চ্যাং ই–৫

চাঁদে মহাকাশযান নামিয়ে গোটা বিশ্বকে অবাক করে দিয়েছে চীন। বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে চাঁদের মাটিতে পতাকা পোঁতার নজির গড়ল দেশটি। তাও আবার দীর্ঘ ৫০ বছর পর।

এখানেই শেষ নয়। চাঁদ থেকে ২ কেজি নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরছে চীনের চন্দ্রযান চ্যাং ই–৫ (Chang’e-5)। এই প্রথম কোনো দেশ পৃথিবীর একমাত্র উপগ্রহ থেকে এতো বেশি পরিমাণ নমুনা সংগ্রহ করল।

এই চন্দ্রযানটিতে লাগানো ক্যামেরাতেই ধরা পড়েছে চাঁদের মাটিতে চীনের পতাকা ওড়ার ছবিটি। সেটিই শেয়ার করেছে চীনের ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (National Space Administration)। জানা গিছে, ২ মিটার চওড়া, ৯০ সেন্টিমিটার লম্বা পতাকাটি পোঁতা হয়েছে চিনের মাটি থেকে নমুনা সংগ্রহের সময়ই।

এর আগে গত ২৪ নভেম্বর হেইনান প্রদেশের ওয়েনচেং স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল যানটি। এরপরই সেটি চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে। শেষবার ১৯৭৬ সালের ২২ আগস্ট চাঁদের মাটি থেকে নমুনা সংগ্রহ করতে সফলভাবে অবতরণ করেছিল রাশিয়ার (Russia) লুনা ২৪ চন্দ্রযান। ৪৪ বছর পরে আবার কোনও চন্দ্রযান চাঁদে সফলভাবে অবতরণ করল, যাদের লক্ষ্য নমুনা সংগ্রহ। কিন্তু সেবারের অভিযানে মাত্র ২০০ গ্রাম নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই হিসেবে এবার অনেক বেশি নমুনা সংগ্রহ করল চীনের চন্দ্রযানটি। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে চন্দ্রযানটি পৃথিবীতে ফিরে আসবে।

চীন এর আগেও চন্দ্রাভিযান করেছে। ২০১৩ সালে তারা প্রথম চাঁদের মাটিতে নামতে সফল হয়। তারপর গত বছরের জানুয়ারিতেও চ্যাং ই-৪ চন্দ্রযানটি চন্দ্রপৃষ্ঠে সফল ভাবে অবতরণ করে।