ঢাকা     ৩০ এপ্রিল ২০২৪ ||  ১৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আইসিটি খাতে কর অব্যাহতি শেষ হচ্ছে জুনে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:১৩, ৩ এপ্রিল ২০২৪

আপডেট: ১৪:৪০, ৪ এপ্রিল ২০২৪

আইসিটি খাতে কর অব্যাহতি শেষ হচ্ছে জুনে

জাতীয় তথ্যপ্রযুক্তি নীতিমালা অনুযায়ী সফটওয়্যার ও আইটিইএস খাতের আয়কর এবং মূল্য সংযোজন কর অব্যাহতির সুবিধা শেষ হচ্ছে চলতি বছরের জুন মাসে। বিষয়টি নিয়ে উদ্বিঘ্ন খাত সংশ্লিষ্টরা।  

দেশে বর্তমানে তৈরি পোশাক শিল্পের পরপরই বৈদেশিক মুদ্রা অর্জনের সম্ভাবনাময় খাত হিসাবে বিবেচনা করা হয় সফটওয়্যার ও আইটিইএস খাতকে। সরকারও অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করে আসছে এই খাতকে। বিদেশি সফটওয়্যার এবং আইটিইস খাত হতে বর্তমান রফতানি আয় প্রায় ১.৯  বিলিয়ন মার্কিন ডলার। আইটিইএস এর আওতাভুক্ত সেবাগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ খাত হিসেবে বিশ্ব বাজারে সুনামের সাথে কাজ করছে বিপিও খাত। এছাড়া বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে কাজ করছে দেশের ই-কমার্স খাত। সবমিলিয়ে দেশের অর্থনীতেতে তথ্যপ্রযুক্তি খাতের অবদান ক্রমবর্ধমান।

সরকারের রপ্তানিবান্ধব বেশকিছু উদ্যোগের কারণে বাংলাদেশ বিশ্ব বাজারে একটি নির্ভরযোগ্য রপ্তানিকারক দেশ হিসেবে পরিণত হয়েছে। বর্তমানে দেশে প্রায় ৬.৫ লাখ ফ্রিল্যান্সার রয়েছে এবং অন্যান্য আইটি সেক্টরে প্রায় ১০ লাখ মানুষ কর্মরত আছে। ফ্রিল্যান্সাররা অনলাইন আউটসোর্সিং কাজের মাধ্যমে এখন বার্ষিক ৫০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করছে। গত এক দশকে বাংলাদেশের আইটি এবং আইটিইএস খাতে উৎসাহব্যঞ্জক বিনিয়োগ এসেছে। শুধু স্টার্ট-আপ থেকেই ৮৫০ মিলিয়ন এর অধিক বিনিয়োগ এসেছে।

জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক অনুমোদিত ২০২৪ সাল পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাতের আয়কর এবং মূল্য সংযোজন কর অব্যাহতি সুবিধা এক্ষেত্রে প্রধান নিরামক হিসেবে কাজ করছে। এছাড়াও সরকারের ব্যবসাবান্ধব নীতি সহায়তার মাধ্যমে এ খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে সরকারের এই ব্যবসাবান্ধব নীতিমালা এবং সুযোগ গুলো বলবৎ থাকা প্রয়োজন বলে মনে করেন ব্যবসায়ীরা। যার মধ্যে আয়কর এবং মূল্য সংযোজন কর অব্যাহতির সুবিধাটি গুরুত্বপূর্ণ। এই  সুবিধাটি আগামী ২০৩১ সাল পর্যন্ত বলবৎ থাকলে এই খাতের সাথে সংশ্লিষ্ট শিল্পখাত গুলোর ক্রমবর্ধমান উন্নয়নের ধারা অব্যাহত থাকবে বলে বিশ্বাস করে সংশ্লিষ্ট ব্যবসায়ী গোষ্ঠী।

জানা গেছে, গত ১০ মার্চ তথ্যপ্রযুক্তি খাতের পাঁচ শীর্ষ সংগঠন ( বেসিস, বিসিএস, আইএসপিএবি, বাক্কো এবং ইক্যাব) সম্মিলিত ভাবে অর্থমন্ত্রীর সমীপে “জাতীয় তথ্যপ্রযুক্তি নীতিমালা অনুযায়ী সফটওয়্যার ও আইটিইএস খাতের আয়কর এবং মূল্য সংযোজন কর অব্যাহতির সুবিধা ২০৩১ সাল পর্যন্ত বলবৎ রাখার এই দাবি জানিয়ে লিখিত আবেদন করে। যার বিপরীতে এখন পর্যন্ত কোন আশার বানী শোনেনি সংগঠনগুলো। এরই মধ্যে সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রনালয়ের সাথে যোগাযোগ করেছে বলে জানিয়েছে বাক্কোর সভাপতি ওয়াহিদ শরীফ। তিনি বলেন, আমরা যোগাযোগ অব্যাহত রেখেছি তবে এখনও এই বিষয়ে কোন ইতিবাচক সাড়া আমরা পাইনি। এর মধ্যে মাস গড়িয়ে যাচ্ছে এবং ক্রমশ; ঘনিয়ে আসছে জুন মাস। সেই সাথে আসছে বাজেট। তাই এই বিষয়টি নিয়ে আমরা উদ্বিঘ্ন এবং চিন্তিত। এক্ষেত্রে সরকাররে আন্তরিক হস্তক্ষেপ কামনা করছি।