ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মোবাইলে রেমিট্যান্স পাঠানোর সীমা দ্বিগুণ করল কেন্দ্রীয় ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৪৮, ৬ ডিসেম্বর ২০২৩

মোবাইলে রেমিট্যান্স পাঠানোর সীমা দ্বিগুণ করল কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকিং চ্যানেলে আসা রেমিট্যান্স মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবের মাধ্যমে বিতরণের সীমা দ্বিগুণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা ব্যাংক থেকে সরাসরি রেমিট্যান্স সুবিধাভোগীর কাছে পাঠানো যাবে।

মঙ্গলবার পর্যন্ত একটি এমএফএস একাউন্টে সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত রেমিট্যান্স পাঠানো যেত। এর মধ্যে বৈধ চ্যানেলের মাধ্যমে অর্থ পাঠানোয় সরকার প্রদত্ত ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনাও অন্তর্ভুক্ত ছিল।

বুধবার (০৬ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে কার্যরত সব এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠান ও তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং চ্যানেলে আগত রেমিটেন্স মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে- ব্যাংকিং চ্যানেলে আগত রেমিট্যান্সের অর্থ সুবিধাভোগীর এমএফএস হিসাবে সরাসরি বিতরণের ক্ষেত্রে সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা (নগদ প্রণোদনার অর্থ ছাড়া) ব্যাংক সরাসরি সুবিধাভোগীর এমএফএস হিসাবে পাঠানো যাবে।

রেমিট্যান্স গ্রহণের ফলে কোনো বেনিফিশিয়ারি হিসাবের স্থিতি ৩ লাখ টাকা অতিক্রম করলে উক্ত হিসাবের স্থিতি পুনরায় ৩ লাখ টাকার মধ্যে না আসা পর্যন্ত ওই হিসাবে নতুন করে কোনো ক্যাশ ইন বা অ্যাড মানি করা যাবে না।

রেমিট্যান্সের খাত ব্যতীত এমএফএসের অন্যান্য সব লেনদেনের ক্ষেত্রে এ বিভাগের ২০২২ সালের এপ্রিল মাসে জারি করা নির্দেশনা পরিপালন নিশ্চিত করতে হবে। এ নির্দেশনার ফলে ইতঃপূর্বে জারিকৃত ২০১৯ সালের ডিসেম্বরের সার্কুলার রহিত করা হল। নতুন এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বাংলাদেশে এমএফএস ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ১ কোটি ৫০ লাখ।