ঢাকা     ১৭ মে ২০২৪ ||  ২ জ্যৈষ্ঠ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

কাজ করছে না ইসির ৮ কোটি টাকার অ্যাপ

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২০:২৭, ৭ জানুয়ারি ২০২৪

কাজ করছে না ইসির ৮ কোটি টাকার অ্যাপ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিনও নির্বাচন কমিশনের ৮ কোটি টাকার অ্যাপ 'স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি' কাজ করছে না। এই অ্যাপের মাধ্যমে প্রতি দুই ঘণ্টা পরপর সব নির্বাচনী এলাকার ভোটগ্রহণের সংখ্যা জানানোর কথা থাকলেও তা ঠিক মতো কাজ করছে না।

জাতীয় সংসদ নির্বাচনের দিন রোববার অনেক ভোটার জানান, ভোট শুরুর দুই ঘণ্টা পর সকাল ১০টা থেকে কয়েকবার চেষ্টা করেও অ্যাপে ঢুকতে পারেননি তারা। এমন কি রাতেও অনেক তথ্য দেখা যাচ্ছেনা অ্যাপটিতে। এর আগে, শনিবার সন্ধ্যায়ও ইসির এ অ্যাপটি ব্যবহার করা যায়নি বলে অভিযোগ পাওয়া গিয়েছিল।

এ বিষয়ে ইসির সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন জানান, একসঙ্গে অনেক লোক ঢোকার চেষ্টা করছে বলে অ্যাপটি ধীরগতিতে কাজ করছে। গত ১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলমসহ অন্যান্য কর্মকর্তারা জানিয়েছিলেন, ওই দিন থেকেই ভোটাররা এই অ্যাপের মাধ্যমে ভোটকেন্দ্রসহ নির্বাচন সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

রোববার বিকেলে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, ইউক্রেন, জার্মানি ও আরেক দেশ থেকে নির্বাচন কমিশনের (ইসি) ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের অ্যাপে সাইবার হামলা চালানো হয়েছে। তবে এটাকে হ্যাক হয়েছে বলা যাবে না, স্লো করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

অ্যাপ তৈরিতে ২১ কোটি টাকা ব্যয় করা হয়েছে কি না- এমন প্রশ্নে ইসি সচিব বলেন, ২১ কোটি টাকা ব্যয়ে অ্যাপ তৈরির খবরটি সঠিক নয়। ছয় বছর মেয়াদের একটি প্রকল্পের ব্যয় হলো ২১ কোটি টাকা। সেই প্রকল্পের একটি পার্ট হলো এই অ্যাপ। প্রকল্পের প্রথম বছর চলছে। এখন পর্যন্ত আমরা ব্যয় করেছি আট কোটি টাকার মতো।