ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

চীনের বাজারে ভিভোর আধিপত্য, তলানিতে রিয়েলমি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:২৫, ৬ নভেম্বর ২০২২

আপডেট: ১৪:৪৫, ৭ নভেম্বর ২০২২

চীনের বাজারে ভিভোর আধিপত্য, তলানিতে রিয়েলমি

অর্থনৈতিক মন্দার মধ্যেও চীনের বাজারে আধিপত্য ধরে রেখেছে স্মার্টফোন কোম্পানি ভিভো। ১৯ দশমিক ৯ শতাংশ স্মার্টফোন বিক্রি করে শীর্ষ ব্র্যান্ড হিসেবে জায়গা ধরে রেখেছে প্রতিষ্ঠানটি।

কাউন্টারপয়েন্ট রিসার্চের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ১৮ শতাংশ হিস্যা নিয়ে দ্বিতীয় শীর্ষ ব্র্যান্ড ছিল অপো। এছাড়া তৃতীয় স্থানে থাকা অনরের হিস্যা ১৭ দশমিক ২ শতাংশ। আর মাত্র ২ দশমিক ৫ শতাংশ  বাজার নিয়ে সবার নিচে রয়েছে আরেকটি চীনা ব্যান্ড রিয়েলমি।

কাউন্টারপয়েন্ট রিসার্চের এক রিসার্চ অ্যানালিস্ট বলেন, ভিভো ও অপোর স্মার্টফোন বিক্রি বছরওয়ারি যেখানে ২০ শতাংশ কমেছে সেখানে অনরের বিক্রি বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ। মার্কিন নিষেধাজ্ঞায় বিপর্যস্ত হুয়াওয়ের বিক্রিও বছরওয়ারি ৪ দশমিক ৮ শতাংশ বেড়েছে। ফাইভজি সাপোর্ট পাওয়া না গেলেও হুয়াওয়ের নোভা ১০ সিরিজি ও এনজয় ৫০ বেশ জনপ্রিয় ছিল। আইফোন ১৪ প্রো ও আইফোন প্রো ম্যাক্স মডেলে ভর করে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে অ্যাপলের বিক্রি ৬ দশমিক ৮ শতাংশ বেড়েছে।

এদিকে প্রযুক্তিবিষয়ক বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশনের (আইডিসি) সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে চীনে ৭ কোটি ১১ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে, গত বছরের একই প্রান্তিকের চেয়ে যা ১১ দশমিক ৯ শতাংশ কম।

আইডিসির হিসাবেও শীর্ষ স্মার্টফোন বিক্রেতা কোম্পানি ভিভো। প্রতিষ্ঠানটি ১ কোটি ৩২ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে। তবে আইডিসির হিসাবে দ্বিতীয় স্থানে থাকা অনরের স্মার্টফোন বিক্রি হয়েছে ১ কোটি ৩০ লাখ। আর অপোর স্মার্টফোন বিক্রি হয়েছে ১ কোটি ১৮ লাখ। ১ কোটি ৬ লাখ ইউনিট বিক্রির মাধ্যমে চতুর্থ স্থান শাওমির। ৯৯ লাখ আইফোন বিক্রির মাধ্যমে পঞ্চম স্থান অ্যাপলের।