ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

রিয়েলমিকে পেছনে ফেললো শাওমির সাব-ব্র্যান্ড পোকো

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৭, ১৪ জানুয়ারি ২০২১

রিয়েলমিকে পেছনে ফেললো শাওমির সাব-ব্র্যান্ড পোকো

নজরকাড়া ডিজাইন, স্পেসিফিকেশন ও দামের দারুণ সমন্বয় দিয়ে বাজারে দারুণ সাড়া ফেলেছে শাওমির সাব-ব্র্যান্ড পোকো। গত নভেম্বরে অনলাইন চ্যানেলে ডিভাইস বিক্রিতে ওয়ানপ্লাস ও রিয়েলমিকে হটিয়ে ভারতে তৃতীয় বৃহত্তম স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে পোকো। বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, ভারতে অনলাইনে বিক্রি হওয়া শীর্ষ তিন স্মার্টফোনের দুটিই ছিল পোকো ব্র্যান্ডের। চাহিদায় শীর্ষে ছিল পোকো এম২ ও পোকো সি৩ ডিভাইস দুটি।

২০১৮ সালের মাঝামাঝিতে এফ১ মডেলের স্মার্টফোন দিয়ে আত্মপ্রকাশ করে শাওমির সাব-ব্র্যান্ড পোকো। এরপর গত বছর পোকো এক্স৩, সি৩, এম২ ও এম২ প্রো নামের মডেলগুলো ভারতের বাজারে ছাড়ে। এ ফোনগুলো দিয়েই পোকো রিয়েলমি ও ওয়ানপ্লাস ব্র্যান্ডকে ছাড়িয়ে যায়। স্বাধীন ব্র্যান্ড হিসেবে যাত্রা করার ১০ মাসের মাথায় পোকো স্মার্টফোনের বৃহত্তম বাজার ভারতে তৃতীয় বৃহত্তম অনলাইন ব্র্যান্ডের কীর্তি অর্জন করেছে।

পোকো ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর অনুজ শর্মা বলেন, স্বাধীন ব্র্যান্ড হওয়ার ১০ মাসের মধ্যেই আমরা ভারতের বাজারে তৃতীয় বৃহত্তম অনলাইন স্মার্টফোন ব্র্যান্ডের তকমা অর্জন করেছি। এমনকি ফ্লিপকার্টে ‘বিগ বিলিয়ন ডে’ বিক্রির প্রথম সপ্তাহেই ১০ লাখ ইউনিটের বেশি স্মার্টফোন বিক্রি করেছি। এ অর্জনগুলো সবটাই ভোক্তাদের। এর মধ্য দিয়ে আমাদের প্রতি তাদের বিশ্বাস ও আস্থা প্রতিফলিত হয়েছে। এটিই আমাদের বাজারে তিন নম্বর অনলাইন স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিতে সহায়তা করেছে। আর নতুন বছরে আমরা বাজারে সেরা ও জোরালো উপস্থিতির দিকে মনোনিবেশ করছি।

কাউন্টারপয়েন্টের গবেষণা বিশ্লেষক শিল্পী জৈন বলেন, গত বছরের শুরুতে একটি স্বাধীন ব্র্যান্ড হওয়ার পর থেকেই ভারতীয় বাজারে পোকোর দখল বাড়ছে। পোকো সি৩ ও পোকা এম২-এর মতো স্মার্টফোনগুলো এ বৃদ্ধির মূল চালক হিসেবে কাজ করেছে। সাশ্রয়ী মূল্যে বড় ডিসপ্লে, ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ও গেমিং প্রসেসরের মতো বৈশিষ্ট্য উভয় মডেলের ভোক্তাদের আকর্ষণ করেছে। গত বছরের তৃতীয় প্রান্তিকে পোকো অনলাইন সেগমেন্ট শিপমেন্টে চতুর্থ অবস্থান অর্জন করেছিল, যা নভেম্বরে তৃতীয় অবস্থানে পৌঁছেছে।

বৈশ্বিক বাজারে পোকো ব্র্যান্ডের উপস্থিতি ক্রমে জোরালো হচ্ছে। ভারত ও বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি বাজারে নজরকাড়া উত্থানে রয়েছে পোকো। সম্প্রতি বাংলাদেশের বাজারে পোকো এক্স৩ এনএফসি, পোকো এম২ এবং পোকো সি৩ মডেলের ডিভাইস উন্মোচন করেছে ব্র্যান্ডটি।

দেশের বাজারে পোকো এম২ ডিভাইসের ৬ গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজ সংস্করণ ১৫ হাজার ৯৯৯ টাকা এবং ৬ গিগাবাইট র‌্যাম ও ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণ ১৬ হাজার ৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে।

পোকো এম২ স্মার্টফোনের পিছনে থাকছে কোয়াড ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের। এর সাথে ৮ মেগাপিক্সেল এর আল্ট্রা ওয়াইড লেন্স, ৫ মেগাপিক্সেল এর ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। আর সামনের ক্যামেরা হিসেবে থাকছে ৮ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা। এতে থাকছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার এর ম্যাসিভ ব্যাটারি। যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

এছাড়া পোকো সি৩ স্মার্টফোনের ক্যামেরা হিসেবে থাকছে ট্রিপল ক্যামেরা সেটআপ। যার প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের। এবং তার সাথে ২ মেগাপিক্সেলের আরো ২টি ক্যামেরা রয়েছে। যার মধ্যে একটি মাইক্রো এবং অপরটি ডেপথ। আর ফ্রন্ট ক্যামেরা হিসেবে দেয়া হয়েছে ৫ মেগাপিক্সেলের একটি সেলফি ক্যামেরা। ৩ গিগাবাইট র‌্যাম ও ৩২ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণ ১১ হাজার ৯৯৯ টাকা এবং ৪ গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণ ১২ হাজার ৯৯৯ টাকা।

এস