Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারের জন্য আসছে সুখবর

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৪, ২৯ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:৩৪, ২৯ নভেম্বর ২০২১

পুঁজিবাজারের জন্য আসছে সুখবর

পুঁজিবাজারের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাংঘর্ষিক কিছু বিষয় অবশেষে সমাধান হতে চলেছে। অর্থমন্ত্রণালয় এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বৈঠকে বিষয়গুলোর সমাধানে উভয় পক্ষ একমত হয়েছে।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুঁজিবাজারে উন্নয়নে গত রোববার বিএসইস’র সঙ্গে অর্থমন্ত্রণালয়ের একটি বৈঠক হয়েছে। বৈঠকে অর্থমন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ চৌধুরী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, মঙ্গলবার শেয়ারবাজারের উন্নয়নে বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। এর পূর্বে শেয়ারবাজারের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে একাধিক বৈঠক অনুষ্ঠিত হলেও তেমন কোন ইতিবাচক সিদ্ধান্ত আসেনি। তাই এবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠকের পূর্বেই অর্থমন্ত্রণালয়ের সম্মতি নিয়ে কিছু বিষয় এগিয়ে রাখতেই এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের ক্ষেত্রে কস্ট প্রাইস হিসেবে এক্সপোজার লিমিট ধরা সহ বেশ কয়েকটি বিষয়ে সুনির্দিষ্ট গাইডলাইন আসতে পারে বলে জানা গেছে। এছাড়া বন্ডকে পুঁজিবাজারের এক্সপোজার লিমিটের বাহিরে রাখা এবং মিউচুয়াল ফান্ডে ব্যাংকগুলোর বিনিয়োগ এক্সপোজার লিমিটের বাহিরে থাকবে বলে জানা গেছে।