ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৪ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সাপোর্ট দেবে সরকার: অর্থমন্ত্রী

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৫, ২৭ অক্টোবর ২০২১

পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সাপোর্ট দেবে সরকার: অর্থমন্ত্রী

দেশের পুঁজিবাজারের উন্নয়নে সরকার প্রয়োজনীয় সব করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেই সঙ্গে পুঁজিবাজারকে অত্যন্ত স্পর্শকাতর উল্লেখ করে সেখানে বুঝেশুনে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন তিনি।

অর্থনৈতিক ও ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে বুধবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন অর্থমন্ত্রী। এসময় তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নে যা যা নীতি-সহায়তা দরকার, সরকারের পক্ষ থেকে সবকিছু করা হবে। অর্থনীতি যত শক্তিশালী হবে, পুঁজিবাজার তত মজবুত হবে। আমরা সরকারের পক্ষ থেকে সব ধরনের সাপোর্ট দেব।

গত ১২ সেপ্টেম্বর থেকে বেশির ভাগ দিনই দরপতনের মধ্য দিয়ে যাচ্ছে পুঁজিবাজার। এর সূচকের পতন গত রবি ও সোম তীব্র আকার ধারণ করে। এই দুই দিনে সূচক কমে ১৯০ পয়েন্ট।

টানা দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা গত সোমবার মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল ফটকের সামনে বিক্ষোভ করে।

পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতনের প্রসঙ্গ টেনে অর্থমন্ত্রী বলেন, এই বাজারে লাভ-লোকসান দুটোই আছে। কেউ যদি শুধু লাভের আশায় বিনিয়োগ করেন, তাহলে ঠিক হবে না। এখানে ঝুঁকি আছে, এটা মেনেই বিনিয়োগ করতে হবে। সুতরাং আমি বলব, আপনারা দেখেশুনে বিনিয়োগ করুন।

২৬টি সরকারি প্রতিষ্ঠানের শেয়ার পুঁজিবাজারে ছাড়ার উদ্যোগ নেয়া হয়েছিল, বিষয়টি এখন বন্ধ কেন? এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ঠিকই বলেছেন, একসময় উদ্যোগ নেয়া হয়েছিল। নানা কারণে তা বন্ধ হয়ে যায়।’ রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকের শেয়ার ছাড়ার প্রসঙ্গে তিনি বলেন, ব্যাংকগুলো যখন লাভজনক অবস্থায় আসবে, তখন পর্যায়ক্রমে আনা হবে।