ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিনিয়োগকারীরা ছুটছেন ব্যাংক খাতে

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৭:০৩, ১৫ নভেম্বর ২০২১

আপডেট: ১৫:১৯, ১৬ নভেম্বর ২০২১

বিনিয়োগকারীরা ছুটছেন ব্যাংক খাতে

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ব্যাংক ও আর্থিক খাতের উপর ভর করে উত্থানে ফিরেছে শেয়ারবাজার। সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে।

সূচকের সঙ্গে দেশের প্রধান শেয়ারবাজারে আজ বেড়েছে লেনদেনও। তবে এদিন বেশিরভাগ কোম্পানিই তাদের শেয়ারদর হারিয়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ‘ডিএসই এক্স’ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়েছে। বর্তমানে সূচকটি ৬ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান সূচকের সঙ্গে ডিএসইর অপর দুই সূচকও আজ বেড়েছে। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ এদিন ০ দশমিক ৭ পয়েন্ট বেড়েছে। আর বাছাই করা কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই ৩০’ বেড়েছে ৩ পয়েন্ট।

আজ সূচকের উত্থানে বেশি অবদান রেখেছে ব্র্যাক ব্যাংক। প্রতিষ্ঠানটির কারণে সূচকে যোগ হয়েছে ৮ দশমিক ৫৯ পয়েন্ট। এছাড়াও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং স্কয়ার ফার্মার অবদানে যোগ হয়েছে আরও ১৩ দশমিক ৩১ পয়েন্ট। আর ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার টেক্সটাইল, মার্কেন্টাইল ব্যাংক, আইএফআইসি ব্যাংক, এসিআই এবং ইসলামী ব্যাংকের কারণে সূচকে যোগ হয় আরও ১৩ দশমিক ০৫ পয়েন্ট।

সূচকের সঙ্গে ডিএসইতে আজ টাকার অংকে লেনদেনও বেড়েছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১ হাজার ৪২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন  ১হাজার ১১১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইতে আজ ৩৭৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব কোম্পানির মধ্যে ১১৫টির শেয়ারদর বেড়েছে। কমেছে ২২৭টির। বাকি ৩১ কোম্পানির শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল। আজ ব্যাংক খাতের কোম্পানিগুলোর শেয়ারদর বেড়েছে বেশি। ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে ২৮ টির শেয়ারদর এদিন বেড়েছে। কমেছে মাত্র ১টির শেয়ারদর।

দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক ২৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৩২২ পয়েন্টে অবস্থান করছে। আজ সিএসইতে ৪৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।