ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

এবার আয়কর জালে আটকা পড়ছেন চিকিৎসকরা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:০৫, ২১ জানুয়ারি ২০২৪

আপডেট: ২০:২৩, ২৩ জানুয়ারি ২০২৪

এবার আয়কর জালে আটকা পড়ছেন চিকিৎসকরা

আগামী ৩১ জানুয়ারির মধ্যে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ অনলাইনে আপলোড করতে চিকিৎসকদের প্রতি নির্দেশ দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)।

রোববার (২১ জানুয়ারি) প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. লিয়াকত হোসেন স্বাক্ষরিত অফিস আদেশের মাধ্যমে এই নির্দেশনার কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, মেডিকেল-ডেন্টাল চিকিৎসক হিসেবে চূড়ান্ত নিবন্ধন প্রাপ্তির জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে আবেদনকারী এবং ইতোমধ্যে মেডিকেল/ডেন্টাল চিকিৎসক হিসেবে নিবন্ধনপ্রাপ্ত সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আয়কর আইন, ২০২৩ এর ধারা ২৬৪ অনুযায়ী রিটার্ন দাখিলের প্রমাণ দাখিলের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

এতে বলা হয়েছে, চূড়ান্ত নিবন্ধনপ্রাপ্ত মেডিকেল/ডেন্টাল চিকিৎসকগণকে আগামী ৩১ জানুয়ারির মধ্যে এবং চূড়ান্ত নিবন্ধন প্রাপ্তির জন্য আবেদনকারীকে আবেদনের ফি জমাদানপূর্বক বিএমঅ্যান্ডডিসি অনলাইন পেমেন্ট সিস্টেমে নিম্নোক্ত ডকুমেন্টগুলো আপলোড করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে চলতি অর্থবছরের ছয় মাসে আয়কর আদায় বেড়েছে ১৬ দশমিক শুন্য ৯ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর জানিয়েছে, জুলাই থেকে ডিসেম্বর সময়ে প্রত্যক্ষ কর আদায় হয়েছে ৫১ হাজার ৮২৪ কোটি টাকা।

রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এসব তথ্য পর্যালোচনা করা হয়। এ সময় কর্মকর্তারা জানান, গত অর্থবছরের একই সময়ে আয়কর আদায়ের পরিমাণ ছিল ৪৪ হাজার ৭৪২ কোটি টাকা। বৈঠকে জানানো হয়, ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা হয়েছে ২৮ লাখ ৮২ হাজার। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় চার লাখ বেশি।

আয়কর রিটার্ন জমা বাড়াতে রিটার্ন জমার প্রমাণপত্র দেখানোর পরিধি বাড়ানো নির্দেশনা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিম। পাশাপাশি কর আদায় বাড়াতে মনিটরিং জোরদার করার নির্দেশনাও দেন তিনি।