ঢাকা     ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ১৬ ফাল্গুন ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

আয়কর নিয়ে এনবিআর চেয়ারম্যান

‘এই বুঝি আয়কর জালে আটকে গেলাম’

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:১৩, ১ ডিসেম্বর ২০২৩

আপডেট: ২০:১৫, ১ ডিসেম্বর ২০২৩

‘এই বুঝি আয়কর জালে আটকে গেলাম’

নতুন আয়কর আইনে কিছু ত্রুটি থাকলেও তা সংশোধনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনীম।

জাতীয় আয়কর দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার আয়োজিত এক সেমিনারে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা অনেক চেষ্টা করেছি, কিন্তু কিছু ত্রুটি রয়ে গেছে এবং আমরা তা অনুভবও করছি। তা সংশোধনের চেষ্টা চলছে। কিছু জায়গায় ফাইন টিউনিং এর দরকার আছে উল্লেখ করলেও কোথায় কোথায় সমস্যা আছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, যারা কর দেন তারা মনে করেন, কর আদায়কারীরা তাদের শত্রু। তাদের উপর কর চাপিয়ে দেওয়া হয় অন্যায়ভাবে। করের আওতায় আসার পর তারা (করদতারা) মনে করেন, এই বুঝি জালে আটকে গেলাম, না জানি কী শুরু হয়। এটা আমাদের এড্রেস করতে হবে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন হয়রানি না করে কর আদায় বাড়ানোর উপর গুরুত্ব দেন। তিনি বলেন, ট্যাক্স আদায় করতে হবে হয়রানি না করে, তাতে আদায় বাড়ানো যাবে। ট্যাক্স আদায় করতে মানুষের সাথে ভালোভাবে কথা বললে, মানুষ কনফিডেন্স পায় বলেও জানান তিনি।

এছাড়া রাজস্ব সংক্রান্ত মামলা নিষ্পত্তির ক্ষেত্রে এনবিআরের সংশ্লিষ্ট বিভাগ থেকে যথাযথ প্রস্তুতিসহ ডকুমেন্ট এটর্নি জেনারেল অফিসে পাঠানোর উপর গুরুত্ব দেন তিনি।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৯৪ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছে। গত অর্থ বছর ৩৫ লাখ ২৯ হাজার রিটার্ন দাখিল করা হয়েছিল। চলতি বছর ২৭ নভেম্বর পর্যন্ত এই সংখ্যা ১৯ লাখের কিছু বেশি।

এমন পরিস্থিতিতে রিটার্ন জমা দেওয়ার জন্য এনবিআর ৩০ নভেম্বরের পর ইনডিভিজুয়াল ট্যাক্সপেয়ারদের আরো দুই মাস সময় বাড়িয়েছে। ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন ব্যক্তি করদাতারা। আর কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার সময় ২০২৪ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে।