ঢাকা     ২৩ জুলাই ২০২৪ ||  ৮ শ্রাবণ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

ডলারের দাম নির্ধারণে নতুন নিয়ম চালু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৫, ২৫ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৪:০৬, ২৫ সেপ্টেম্বর ২০২৩

ডলারের দাম নির্ধারণে নতুন নিয়ম চালু

ডলারের ভবিষ্যৎ দাম (ফরওয়ার্ড রেট) নির্ধারণে নতুন নিয়ম চালু করেছে বাংলাদেশ ব্যাংক। এজন্য সর্বোচ্চ হারও বেঁধে দিয়েছে সংস্থাটি। নতুন নিয়মে ব্যাংকগুলো এক বছর পর ডলারের দাম বর্তমানের চেয়ে স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত বেশি নিতে পারবে।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

বর্তমানে ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে ‘স্মার্ট বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল’ হিসেবে। বাংলাদেশ ব্যাংক প্রতি মাসের শুরুতে এ হার জানিয়ে দেয়। গত জুলাই মাসে স্মার্ট রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ। এর পরের মাস আগস্টে বেড়ে ৭ দশমিক ১৪ শতাংশ হয়। আগস্টের মতো চলতি সেপ্টেম্বরেও স্মার্ট রেট অপরিবর্তিত রয়েছে।

এদিকে আমদানিতে ডলারের দাম ১১০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেড (এবিবি)। ভবিষ্যতের জন্য এখন কেউ ডলারের বুকিং দিয়ে রাখলে এক বছর পর স্মার্ট হারের সঙ্গে সর্বোচ্চ ৫ শতাংশ পর্যন্ত বেশি পরিশোধ করতে হবে। সেক্ষেত্রে এক বছর পর প্রতি ডলারে ১২৩ টাকা ৩৫ পয়সা পরিশোধ করতে হবে। আর মাসভিত্তিক দাম হলে তা মাস হিসাবেই কমে আসবে।

অন্যদিকে চলতি মাস থেকে পণ্য বা সেবা খাতের রপ্তানি ও প্রবাসী আয়ে ডলারের দাম ১০৯ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। আমদানিকারকদের কাছে ১১০ টাকায় ডলার বিক্রি করছে। এর আগে রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দর ছিল যথাক্রমে ১০৯ টাকা এবং ১০৮ টাকা ৫০ পয়সা।