Biz Tech 24 :: বিজ টেক ২৪

বড় লভ্যাংশ দেয়ার পরও ১৯২ কোটি টাকা বিনিয়োগ করবে ব্যাটবিসি

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৬:৪৯, ১৮ ফেব্রুয়ারি ২০২১

বড় লভ্যাংশ দেয়ার পরও ১৯২ কোটি টাকা বিনিয়োগ করবে ব্যাটবিসি

বড় লভ্যাংশ ঘোষণার পর এবার উৎপাদন সক্ষমতা বাড়াতে ১৯২ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোবাকো (ব্যাটবিসি)।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিনিয়োগের এই ঘোষণা দেয় কোম্পানিটি। কোম্পানিটির দেয়া তথ্যের ভিত্তিতে ডিএসই জানিয়েছে, বাংলাদেশ থেকে সিগারেটের রফতানি বাড়াতে সাভারে অবস্থিত তাদের কারখানায় উৎপাদন বাড়াতে চায় প্রতিষ্ঠানটি। এ জন্য ১৯২ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়। এই বিনিয়োগের সম্পূর্ণ অর্থ কোম্পানির নিজস্ব তহবিল থেকে সরবরাহ করা হবে।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি মুনাফা করেছে এক হাজার ২৫০ কোটি টাকা। এর ওপর ভিত্তি করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৩০০ শতাংশ নগদ ও ২০০ শতাংশ বোনাস শেয়ার চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করে। এর আগে কোম্পানিটি ৩০০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছিল।

অর্থাৎ ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা সব মিলিয়ে ৬০০ শতাংশ নগদ ও ২০০ শতাংশ বোনাস শেয়ার পাবেন। এ হিসাবে কোম্পানিটির শেয়ারহোল্ডাররা প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ৬০ টাকা এবং দুইটি সাধারণ শেয়ার লভ্যাংশ হিসাবে পাবেন।

পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৮ মার্চ অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ মার্চ।