ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

খেলাপি ঋণের শীর্ষে থাকা ১০ ব্যাংক

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৪:৩০, ২৩ জানুয়ারি ২০২৩

খেলাপি ঋণের শীর্ষে থাকা ১০ ব্যাংক

বিদায়ী বছরের সেপ্টেম্বর পর্যন্ত খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা। এর মধ্যে ৬৫ শতাংশ রয়েছে শীর্ষ ১০ ব্যাংকে। বাকি ৫১টি ব্যাংকে ৩৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত ত্রৈমাসিক আর্থিক স্থিতিশীলতা প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। প্রতিবেদন অনুয়ায়ী, দেশের ৬১টি বাণিজ্যিক ব্যাংকের মোট খেলাপি ঋণ এক লাখ ৩৪ হাজার ৩৯৬ কোটি টাকা। এর মধ্যে খেলাপির ৬৫ শতাংশ রয়েছে শীর্ষ ১০ ব্যাংকে, বাকি ৫১টি ব্যাংকে ৩৫ শতাংশ। অর্থাৎ মোট খেলাপি ঋণের মধ্যে শীর্ষ ১০টি ব্যাংকে রয়েছে ৮৭ হাজার কোটি টাকা। বাকি ৫১টি ব্যাংকে রয়েছে ৪৭ হাজার কোটি টাকা।

তথ্য অনুযায়ী, শীর্ষ ১০ খেলাপির ব্যাংকগুলোর মধ্যে সবার ওপরে রয়েছে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান (এনবিপি)। সেপ্টম্বরের ব্যাংকটির খেলাপির হার ৯৭ দশমিক ৯৭ শতাংশ দাঁড়িয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা আইসিবি ইসলামী ব্যাংকের খেলাপির পরিমাণ ৮৩ দশমিক ২০ শতাংশ। তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা বেসিক ও পদ্মা ব্যাংকের খেলাপির হার যথাক্রমে ৪০ দশমিক ৭২ শতাংশ ও ৬৭ দশমিক শূণ্য ৮ শতাংশ।

এছাড়া বাংলাদেশ কমার্স ব্যাংক ৪৫ দশমিক ৪২ শতাংশ খেলাপি নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে। ষষ্ঠ ও সপ্তম স্থানে থাকা বিডিবিএল ও জনতা ব্যাংকের খেলাপির হার যথাক্রমে ৪০ দশমিক ৭২ শতাংশ এবং ২৭ দশমিক ৮৩ শতাংশ। ২৭ দশমিক ৪৬ শতাংশ নিয়ে অষ্টম তালিকায় রয়েছে ন্যাশনাল ব্যাংক। তালিকার অন্য দুটি ব্যাংক হচ্ছে, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং রূপালী ব্যাংক। ব্যাংক দুটির খেলাপির হার যথাক্রমে ২১ দশমিক ৪৯ শতাংশ ও ১১ দশমিক ৫৮ শতাংশ।