ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিশ্ব মন্দায়ও অর্থনীতিতে বড় সুখবর পেলো বাংলাদেশ

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২১:১৮, ৫ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:৪০, ৮ জানুয়ারি ২০২৩

বিশ্ব মন্দায়ও অর্থনীতিতে বড় সুখবর পেলো বাংলাদেশ

তলাবিহীন ঝুড়ি বলে তুচ্ছ-তাচ্ছিল্য করা বাংলাদেশ আজ বিশ্বে ৩৫তম বড় অর্থনীতির দেশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিসংখ্যানের ভিত্তিতে তৈরি এই তালিকায় বিশ্বের ৫০টি বৃহত্তম অর্থনীতির দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শুধু ভারত ও বাংলাদেশ রয়েছে।

বিশ্ব মন্দায়ও বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার অনেক বেড়েছে। ৪৬০.৮ বিলিয়ন বা প্রায় ৪৬ হাজার কোটি ডলার জিডিপি নিয়ে বিদায়ী বছর (২০২২) বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৫তম। এর আগের বছরে এই অবস্থান ছিল ৪১, সে সময় বাংলাদেশের জিডিপির আকার ছিল ৩৯৭ বিলিয়ন ডলার। বাংলাদেশের ঠিক আগেই রয়েছে সংযুক্ত আরব আমিরাত, মিসর ও অস্ট্রিয়ার মতো উন্নত দেশ। আর বাংলাদেশের পরেই আছে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েতনাম। আইএমএফের পরিসংখ্যানের ভিত্তিতে কানাডার অনলাইন প্রকাশনা সংস্থা ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘দি টপ হেভি গ্লোবাল ইকোনমি’ শীর্ষক প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার দেশ ভারত ২০২২ সালে ৩ দশমিক ৪৬ ট্রিলিয়ন ডলার জিডিপি নিয়ে যুক্তরাজ্যকে পেছনে ফেলে পঞ্চম স্থান দখল করে নিয়েছে। এই তালিকায় ৩৭৬.৫ বিলিয়ন ডলার নিয়ে পাকিস্তান ৪২তম, ৫৯.৫ বিলিয়ন ডলার নিয়ে মিয়ানমার ৮৮তম, নেপাল ১০০তম, মালদ্বীপ ১৫২ আর ভুটান রয়েছে ১৬৪তম অবস্থানে।

তালিকায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও জার্মানি। দেশ ৪টির জিডিপি যথাক্রমে ২৫ দশমিক শূন্য ৩, ১৮ দশমিক ৩২, ৪ দশমিক ৩০ ও ৪ দশমিক শূন্য ৩ ট্রিলিয়ন ডলার। বিশ্বের ১০টি বৃহত্তম অর্থনীতির দেশের বাকি দেশগলো হচ্ছে যথাক্রমে, যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা, রাশিয়া এবং ইতালি। মোট ১৯১টি দেশ নিয়ে তৈরি আইএমএফের এই তালিকায় সর্বশেষ নামটি হচ্ছে টুভালু। ৬৬ মিলিয়ন ডলার জিডিপি নিয়ে দেশটি ১৯১তম অবস্থানে রয়েছে।