ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বিদ্যুতের দাম বাড়লো ১৯.৯২ শতাংশ, ডিসেম্বর থেকে কার্যকর

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৫৫, ২১ নভেম্বর ২০২২

বিদ্যুতের দাম বাড়লো ১৯.৯২ শতাংশ, ডিসেম্বর থেকে কার্যকর

পাইকারি (বাল্ক) বিদ্যুতের দাম ১৯.৯২ শতাংশ বাড়িয়ে কিলোওয়াট ঘণ্টায় ৬.২০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগে এই দাম ছিল প্রতি কিলোওয়াট ঘণ্টায় ৫.১৭ টাকা।

সোমবার ভার্চুয়ালি নতুন দাম ঘোষণা করেন বিইআরসি'র চেয়ারম্যান মো. আব্দুল জলিল। আগামী মাস থেকে নতুন এই দাম কার্যকর হবে বলে জানান তিনি।

বিইআরসি সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দর ইউনিটপ্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করেছিল। এরপর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) গত ১২ জানুয়ারি বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর প্রস্তাব দেয়। প্রতিষ্ঠানটি প্রায় ৬৬ শতাংশ দাম বাড়ানোর আবেদন করে। ১৮ মে তাদের প্রস্তাবের ওপর গণশুনানি হয়। শুনানিতে বিইআরসির কারিগরি কমিটি ৫৮ শতাংশ দাম বাড়ানোর সুপারিশ করে। প্রায় ৫ মাস পর গত ১৩ অক্টোবর বিইআরসি জানায়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ও যৌক্তিক কারণ দেখাতে না পারায় পিডিবির আবেদন খারিজ করে দেয়া হয়েছে।

পিডিবির মতে, ২০২০-২১ অর্থবছরে তাদের ১১ হাজার ৫০৯ কোটি টাকা লোকসান হয়েছে। ২০২১-২২ অর্থবছরে লোকসান ছাড়িয়েছে ৩১ হাজার কোটি টাকা। ধারণা করা হচ্ছে, চলতি অর্থবছরে (২০২২-২৩) লোকসানের পরিমাণ ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

পাইকারি বিদ্যুতের দাম বাড়লেও গ্রাহক পর্যায়ে এখনই বিদ্যুতের দাম বাড়ছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সোমবার সচিবালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় সারা পৃথিবীতেই বিদ্যুৎ-জ্বালানির প্রাইস অ্যাডজাস্ট করতে হচ্ছে। গ্রাহক পর্যায়ে এখনই দাম বাড়ছে না। দাম বাড়বে কি না, সেটাও নির্ভর করছে মাঠপর্যায়ের তথ্যের ভিত্তিতে। সবকিছু যাচাই বাছাই করেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।