ঢাকা     ২৮ নভেম্বর ২০২২ ||  ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

Biz Tech 24 :: বিজ টেক ২৪

মোবাইলেই পাওয়া যাবে ৩ লাখ টাকা লোন

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৯, ১০ নভেম্বর ২০২২

আপডেট: ২০:৫৯, ১০ নভেম্বর ২০২২

মোবাইলেই পাওয়া যাবে ৩ লাখ টাকা লোন

‘সুবিধা’ নামে ডিজিটাল লোন অ্যাপ চালু করেছে বেসরকারি ব্র্যাক ব্যাংক লিমিটেড। অ্যাপটির মাধ্যমে গ্রাহকরা বাংলাদেশের যেকোনও স্থান থেকে ডিজিটাল রিটেইল লোনের জন্য আবেদন করতে পারবেন এবং তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ তিন লাখ টাকা পর্যন্ত ঋণ অনুমোদন পাবেন। যা ২৪ মাস পর্যন্ত সময়ে পরিশোধ করা যাবে।

এছাড়া, গ্রাহকরা অ্যাপটি ব্যবহার করে ব্যাংকের পার্টনার আউটলেটগুলো থেকে পণ্য ও সেবা কিনতে পারবেন। আবেদনের কিছু সময়ের মধ্যে পার্টনারদের অ্যাকাউন্টে ডিজিটাল ঋণ বিতরণ করা হবে।

‘সুবিধা’ অ্যাপের মাধ্যমে ঋণ সুবিধা পেতে গ্রাহকদের কোনো শাখায় যেতে বা ব্যাংকের কোনো প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন নেই। ব্যাংক চলাকালীন সময়ে আবেদন করা হলে, কয়েক মিনিটের মধ্যে গ্রাহকরা ঋণ অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত জানতে পারবেন। অনুমোদন পাওয়ার পর, ব্যাংকের তালিকাভুক্ত পার্টনার আউটলেটগুলোতে গিয়ে গ্রাহকরা ঋণ সুবিধা ব্যবহার করে পছন্দসই পণ্য ক্রয় করতে পারবেন। সে সময়, ঋণের প্রসেস সম্পন্ন করতে পার্টনার অ্যাপ ব্যবহার করবেন পার্টনাররা।

‘সুবিধা’ অ্যাপ ব্যবহারের সুবিধা দিতে ব্যাংকের নির্ধারিত গ্রাহকদের এসএমএস পাঠিয়ে ঋণটি অফার করছে ব্র্যাক ব্যাংক। এসএমএস পাওয়া গ্রাহকরা গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ‘সুবিধা’ অ্যাপ ডাউনলোড করতে পারবেন। অতঃপর, ব্যাংকের তালিকাভুক্ত পার্টনার আউটলেটগুলো থেকে তারা তাদের পছন্দসই পণ্য ও সেবা কিনতে ডিজিটাল পার্সোনাল লোনের জন্য অ্যাপটি ব্যবহার করতে পারবেন। ট্রান্সকম ডিজিটাল, হাতিল ফার্নিচার এবং গ্যাজেট অ্যান্ড গিয়ার-এর পার্টনার আউটলেট থেকে অনেক গ্রাহক ইতোমধ্যেই পণ্য কিনেছেন। গ্রাহকদের চাহিদা মেটাতে ব্যাংক বিভিন্ন সেক্টর থেকে আরও পার্টনারদের তালিকাভুক্ত করছে।

সেবাটি সম্পর্কে ব্র্যাক ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং মো. মাহীয়ুল ইসলাম বলেন, এই ডিজিটাল লোনটি ব্যাংকিং সেবায় উদ্ভাবনের একটি উদাহরণ, যা সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্নের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এই ঋণের অনন্য দিক হলো আবেদন, প্রেসেসিং ও ঋণ বিতরণ সবই ডিজিটালি সম্পন্ন করা হবে।

তিনি আরো বলেন, আমাদের পরিকল্পনা হলো গ্রাহকদের দৈনন্দিন প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে বিভিন্ন খাতের আরো পার্টনার এই প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত করা। আমরা ‘সুবিধা’ অ্যাপটিকে দেশের সর্বত্র ডিজিটাল ঋণ সুবিধার একটি প্ল্যাটফর্ম হিসেবে পরিণত করতে চাই।