ঢাকা     ১৯ এপ্রিল ২০২৪ ||  ৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

পাঠাওয়ে নতুন পদ্ধতি যুক্ত, লাভবান হবেন ড্রাইভার-ইউজার

বিজটেক ডেস্ক

প্রকাশিত: ২২:০৯, ৭ নভেম্বর ২০২২

পাঠাওয়ে নতুন পদ্ধতি যুক্ত, লাভবান হবেন ড্রাইভার-ইউজার

রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম পাঠাওয়ে এখন থেকে ব্যবহারকারী নিজেরাই পছন্দমতো ভাড়া নির্ধারণ করতে পারবেন। এর ফলে চালক-ইউজার দুই পক্ষই লাভবান হবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিয়েছে পাঠাও। প্রচলিত রাইড-শেয়ারিং মডেলে, একজন ইউজারের রাইড রিকোয়েস্ট অ্যাপের মাধ্যমে শুধু একজন ড্রাইভারের কাছেই যায় এবং রাইডের ভাড়া অ্যাপের অ্যালগরিদমের মাধ্যমে নির্ধারিত হয়। ফলে অনেক ইউজার এবং ড্রাইভারই কাঙ্ক্ষিত ভাড়ায় রাইড রিকোয়েস্ট ম্যাচ হয় না এবং বিশাল সংখ্যক রাইড রিকোয়েস্ট আনসার্ভড থাকে।

পাঠাও কার’র নতুন এই মডেলে, একজন ইউজার অ্যাপের সাজেস্টেড ভাড়ায়ও রাইড রিকোয়েস্ট করতে পারবেন অথবা নিজেদের পছন্দমতো ভাড়া অফার করতে পারবেন। এরপর রিকোয়েস্ট চলে যাবে একাধিক ড্রাইভারের কাছে। যদি ইউজার একাধিক রাইড অফার পান, তখন তিনি ভাড়া, গাড়ির মডেল, ড্রাইভারের রেটিং এবং পিক করতে আসার আনুমানিক সময়ের (ইটিএ) ভিত্তিতে পছন্দমতো রাইড বেছে নিতে পারবেন অথবা নিজের মতো পাল্টা ভাড়া অফার করতে পারবেন।

ঠিক একইভাবে একজন ড্রাইভারও একাধিক রিকোয়েস্ট থেকে তার নিজের পছন্দমতো রিকোয়েস্ট বেছে নিতে পারবেন অথবা পাল্টা ভাড়া অফার করতে পারবেন।

এই পদ্ধতিতে ড্রাইভাররা তাদের সময়ের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবেন এবং এতে তাদের আয় বৃদ্ধি হবে। সেই সঙ্গে ইউজাররাও পছন্দমতো ভাড়া নির্ধারণের মাধ্যমে দ্রুত রাইড পাবেন। এতে লাভবান হবে দুপক্ষই।

পাঠাওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফাহিম আহমেদ বলেন, ইউজার এবং ড্রাইভারদের হাতে নিয়ন্ত্রণ তুলে দিতে পেরে আমরা আনন্দিত। আমরা বিশ্বাস করি প্রযুক্তি হওয়া উচিত সাধারণ মানুষের সুবিধার জন্য।