ঢাকা     ২৯ মার্চ ২০২৪ ||  ১৫ চৈত্র ১৪৩০

Biz Tech 24 :: বিজ টেক ২৪

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১

২৬ স্টার্টআপ পাচ্ছে আড়াই কোটি টাকা

বিজটেক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩১, ১৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৭:২৬, ১৮ সেপ্টেম্বর ২০২১

২৬ স্টার্টআপ পাচ্ছে আড়াই কোটি টাকা

দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুজেঁ বের করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর জন্মশত বার্ষিকীতে আইডিয়া প্রকল্প আয়োজন করছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১”। এই আয়োজনের একটি বড় আকর্ষণ হল ১৩ পর্বের একটি শ্বাসরুদ্ধকর রিয়েলিটি শো “বিগ ২০২১”। এই রিয়েলিটি শোতে ৬৫টি স্টার্টআপ থেকে মোট ২৬টি স্টার্টআপ নির্বাচন করা হবে। নির্বাচিত এই ২৬ স্টার্টআপ পাবে আড়াই কোটি টাকা।

স্টার্টআপদের নিয়ে আইসিটি বিভাগের এই রিয়েলিটি শো- তে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের যারা বিচারক হিসেবে উপস্থিত থেকে প্রতিটি পর্ব থেকে বাছাই করবেন ২টি করে স্টার্টআপ। পরবর্তিতে এদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্ট-আপের সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাৎ সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে “বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে”। সেরাদের সেরা ১টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

উল্লেখ্য, “বিগ ২০২১” এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যাদের মধ্য থেকে সেরা ৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে এই রিয়েলিটি শো। এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬ টি স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে “গ্র্র্যান্ট” ও পাশাপাশি দেওয়া হবে “বিগ ২০২১” এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন। শুধুমাত্র রিয়েলিটি শো এর মাধ্যমে সেরা ২৬ স্টার্টআপকে দেয়া হবে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান। এছাড়াও, বিগ ২০২১ এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লক্ষ টাকা করে মোট ১ কোটি টাকার সমমানের “গ্র্র্যান্ট” প্রদান করবে বিগ ২০২১ এর আয়োজক কর্তৃপক্ষ।

ঢাকার বাংলাদেশ ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন (বিএফডিসি) তে গত ২৩ জুন ২০২১ থেকে শুরু হওয়া এই আয়োজনের শুটিং চলে টানা ৫দিন। স্টার্টআপদের নিয়ে শ্বাসরূদ্ধকর ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮ টায় বেসরকারি টিভি চ্যানেল “ডিবিসি নিউজ” এর পর্দায়। এছাড়া, অনুষ্ঠানটি উক্ত সময়ে অনলাইনে লাইভ দেখতে ভিজিট করতে হবে আইডিয়া (https://www.facebook.com/LetsStartupBD) ও “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১” (https://www.facebook.com/BangabandhuInnovationGrant) এর ফেইসবুক পেইজে।