Biz Tech 24 :: বিজ টেক ২৪

শিশুবান্ধব ইনস্টাগ্রাম: পরিকল্পনা বাদ দিতে ফেসবুকের প্রতি আহ্বান

প্রকাশিত: ১১:৪৬, ১৭ এপ্রিল ২০২১

শিশুবান্ধব ইনস্টাগ্রাম: পরিকল্পনা বাদ দিতে ফেসবুকের প্রতি আহ্বান

জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের শিশুবান্ধব সংস্করণ তৈরির পরিকল্পনা করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। তবে তাদের সেই পরিকল্পনা থেকে সরে আসার জন্য আহ্বান জানিয়েছে জনস্বাস্থ্য বিষয়ক একটি গ্রুপ। তারা মনে করছেন, ফেসবুকের এই সিদ্ধান্ত ১৩ বছরের কম বয়সীদের মারাত্মক ঝুঁকিতে ফেলবে। পুরো ব্যাপারটি নিয়ে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের উদ্দেশে এক চিঠি লিখেছে, ‘ক্যাম্পেইন ফর আ কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুড’ (সিসিএফসি) নামের ওই সমর্থক গোষ্ঠী। প্রায় ৯৯টি গ্রুপ ও ব্যক্তি ওই চিঠিতে স্বাক্ষর করেছে। খবর রয়টার্সের।

শিশুদের কাছে অনুপযুক্ত সামগ্রী ছড়িয়ে পড়া নিয়েও সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। এছাড়া ভুয়া খবর ও ডাটা ফাঁস কেলেঙ্কারিতে বিশ্বব্যাপী সমালোচনার মধ্যে রয়েছে সোস্যাল মিডিয়া জায়ান্টটি।

সিসিএফসির দাবি, কোনো কিছু থেকে বঞ্চিত হওয়ার যে ভয় কাজ করে শিশুদের, সেটিকে পুঁজি করে চলে ইনস্টাগ্রাম। ফলে তারা ক্রমাগত ডিভাইস দেখতে থাকে, ছবি আপলোড করতে থাকে। প্লাটফর্মটির বাহ্যিক পরিচ্ছদ এবং স্ব-উপস্থাপনার ক্রমাগত মনোযোগ শিশুদের গোপনীয়তা ও সুস্বাস্থ্যের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। মূল্যবান পারিবারিক তথ্য-উপাত্ত সংগ্রহ এবং নতুন প্রজন্মের ইনস্টাগ্রাম ব্যবহারকারী তৈরি করা হয়তো ফেসবুকের জন্য ভালো হবে, কিন্তু এটি অল্পবয়সী শিশুদের ইনস্টাগ্রাম ব্যবহার বাড়াবে, যারা বিশেষ করে প্লাটফর্মের কারসাজি এবং শোষণমূলক ফিচারের শিকার হবে।

অলাভজনক সংস্থা সিসিএফসি মনে করে, শিশুদের উদ্দেশ্য করে বাজারজাত যেটি অতিরিক্ত মাত্রায় পর্দায় সময় কাটানোতে উৎসাহ দেয়, সেটি শিশুদের স্বাস্থ্য উন্নয়ন ক্ষতিগ্রস্ত করবে। এ ধরনের বাজারজাতের ইতি টানতে তারা নিবেদিতভাবে কাজ করে।