ঢাকা     ৩০ এপ্রিল ২০২৪ ||  ১৬ বৈশাখ ১৪৩১

Biz Tech 24 :: বিজ টেক ২৪

সিন্ডিকেট ভেঙ্গে স্মার্ট বেসিস গঠনের লক্ষ্য ‌‘টিম স্মার্টের’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৫, ৩ এপ্রিল ২০২৪

সিন্ডিকেট ভেঙ্গে স্মার্ট বেসিস গঠনের লক্ষ্য ‌‘টিম স্মার্টের’

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বেসিস গড়ে তোলার লক্ষ্যে কাজ করতে চায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নির্বাচনের মাঠে থাকা প্যানেল ‘টিম স্মার্ট’। বেসিসে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যও তাদের। পূর্ণ প্যানেলে রায় পেলে তারা দেশের তথ্যপ্রযুক্তি খাতের সঠিক ও পূর্ণাঙ্গ ডাটা সংগ্রহেও বিভিন্ন পদক্ষেপ নেবে। মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় ও ইফতার মাহফিলে প্যানেলের নেতারা এমনসব প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বেসিস নির্বাচনকে সামনে রেখে এরইমধ্যে পূর্ণ প্যানেল গঠন করে মাঠে রয়েছে ‘টিম স্মার্ট’। এডভান্সড ইআরপি বিডি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া এই প্যানেলে রয়েছেন এক ঝাঁক তরুণ প্রার্থীরা। এই প্যানেল থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন কনটেন্ট ম্যাটার্স লিমিটেড এর প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ, নগদ লিমিটেড এর সহ প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড এর চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) লিয়াকত হোসাইন, আমার পে (সফট টেক ইনোভেশন লি:) এর ম্যানেজিং ডিরেক্টর এ এম ইশতিয়াক সারোয়ার, লুজলি কাপল্ড টেকনোলজিস (এলসিটি সল্যুশন সেন্টার) এর চীফ অপারেটিং অফিসার সৈয়দা নওশাদ জাহান প্রমি, অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান) এবং ক্রান্তি অ্যাসোসিয়েটস্ লিমিটেডের পরিচালক ও সিইও মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মীর শাহরুখ ইসলাম।

এছাড়া এই প্যানেল থেকে অ্যাসোসিয়েট পরিচালক প্রার্থী ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কস এর প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান, অ্যাফিলিয়েট পরিচালক প্রার্থী এডফিনিক্স লিমিটেড এর সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা লুতফি চৌধুরী এবং আন্তর্জাতিক পরিচালক পদে প্রার্থী দারাজ বাংলাদেশ এর চীফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস (রুশো)। অনুষ্ঠানে প্রার্থীরা নিজের পরিচয় তুলে ধরেন ও নির্বাচিত হলে বেসিসকে এগিয়ে নিতে স্ব স্ব ক্ষেত্রে পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানে দেশের তথ্য প্রযুক্তি খাতে কর্মরত সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) ইসি সদস্যসহ ও অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিআইজেএফ’র সভাপতি নাজনীন নাহার, সাধারণ সম্পাদক সাব্বিন হাসান, বিআইজেএফ’র সাবেক সভাপতি মোজাহেদুল ইসলাম ঢেউ, সাবেক সাধারণ সম্পাদক হাসান জাকির, মিজানুর রহমান সোহেল, বিআইজেএফ’র সদস্য খালিদ সাইফুল্লাহ বক্তব্য রাখেন।

‘টিম স্মার্ট’ এর প্যানেল লিডার মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, আমরা আগেও অনেক কাজ করেছি। স্মার্ট বাংলাদেশে বিনির্মাণের জন্য এই সংগঠনের সকল বিভক্তি ভেঙে ও স্বচ্ছতা রেখে একটা পরিষ্কার রূপকল্প তৈরি করা প্রয়োজন। আমরা এই কাজটি করতে চাই। সবাইকে সঙ্গে নিয়ে বেসিসকে আরও অনেক দূর এগিয়ে নিতে চাই।

নগদ লিমিটেড এর সহ প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট বলেন, পরিবর্তন করার ইচ্ছা ও সক্ষমতা আমাদের আছে। আমরা যুগোপযোগী টিম উপহার দিতে পারবো। বেসিস নিয়ে টেন্ডারবাজি করার আমাদের কিছু নেই। সিন্ডিকেট ভাঙ্গাই হচ্ছে আমার কাজ, বেসিসের সিন্ডিকেটও ভেঙ্গে দিতে পারবো।

কনটেন্ট ম্যাটার্স লিমিটেড এর প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ বলেন, ইতিবাচক পরিবর্তনের জন্য আমরা নির্বাচন করছি। আমরা যে বিষয়টি সামনে নিয়ে এসেছি, যিনিই নির্বাচিত হোক, আমরা চাই সেই কাজগুলো হোক। কেবলমাত্র স্মার্ট টিমকে নিয়েই স্মার্ট বাংলদেশের সম্ভাবনা দেখা সম্ভব।

অ্যানালাইেজন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান) এবং ক্রান্তি অ্যাসোসিয়েটস্ লিমিটেডের পরিচালক ও সিইও ড. মুহম্মদ রিসালাত সিদ্দীক বলেন, স্মার্ট বেসিসের জন্য আমরা একসঙ্গে হয়েছি। স্মার্ট বাংলাদেশের জন্য একেবারে সামনে থেকে প্রযুক্তি নির্মাতাদের হয়ে লীড দেয়ার জন্য স্মার্ট বেসিস প্রয়োজন। সবাইকে সঙ্গে নিয়ে এই প্যানেল সেই স্মার্ট বেসিস নির্মাণ করতে সক্ষম।